আমরা নাকি সভ্য মানুষ
সভ্য মোদের পরিচয়,
বচনে সভ্য, বসনে সভ্য
সমাজে সকলে নিঃসংশয় ।


তবে প্রশ্ন আমার সবার মাঝে
ভেদা-ভেদের কী প্রয়োজন?
সর্বরূপে সভ্য যখন,
কেন পুরুষ-নারীর বিভাজন?


আসলে, বচন তোমার মিথ্যে সকল
বসন ঢেকেছে কালির দাগ,
শিক্ষা তোমার কলঙ্কিত
আর, নারীর প্রতি অনুরাগ।


তাইতো আজও বিশ্বমাঝে
সভা ডেকে বলতে হয়,
আজ - দিনটির নাম নারীদিবস
যার, রাত-পোহালেই হবে লয় ॥
==================


সিতু
শনিবার, 08 মার্চ 2014, 9.31 অপরাহ্ন