তুমি,  নিত্য আমার চিত্ত মাঝে
        গভীর ব্যাকুলতা,
        গর্ব আমার, সর্ব আমার
        কুসুম কোমলতা।


তুমি,  বসন্ত পঞ্চমী তিথির
        বাঁধনহীনা ঢেউ,
        নিত্যদিনের হৃদস্পন্দন
        নও অজানা কেউ;


তুমি,  গ্রীষ্মে নধর বৃক্ষছায়া
        শীতল সমীর দাতা,
        তৃষিত হৃদয়ে বরষণ তুমি
        শুষ্ক নদীর ত্রাতা।


তুমি,  মনের আকাশে শরত্‍-নীলিমা
        শুভ্র মেঘের মায়া,
        হিমেল প্রাতের স্বচ্ছ শিশিরে
        শীতের শীতল ছায়া।


তুমি,  বসন্ত রাগে বাহারের ছোঁয়া
        সাজানো প্রেমের ডালি,
        মনের রঙে বসন্ত রাঙা
        রঙ-বাহারির থালি।


তুমি,  দীনের স্বপ্ন, দিনের কর্ম  
        রাতের ভালোবাসা,
        জীবন হতে মরণের মাঝে
        এক অনন্ত প্রত্যাশা ॥
====================


সিতু,
রবিবার, 16 মার্চ 2014, 1.16 পুর্বাহ্ন