Sanjay Karmakar
61p73 15ohh0urte2i0ds3ua  ·
মোর গ্রাম (আয়না সনেট)


হরাভরা ঘন ঘোর/ মোর সুখী গ্রাম
অপরূপ রূপে মাখা/ সেথা মোর ধাম  
মনোহরা সাজ সতো/ রমণী সুঠাম
ধূপ ছায়া খেলে সেথা/ খরদহ নাম।
পুলকিত হই সদা/ মান মোর মোহ
গৃহ মোর এক কোণে/ তারি পরিখার
হরষিত প্রাণে রই/ হরাভরা গৃহ
স্নেহ আর প্রেম সে তা/ কোথা পাবে কেহ!


তারি পাশে বয়ে চলে/ কুলুকুলু বারি
জলকেলি করি সেথা/ মনোরম অতি
বাড়ি ঘর কাঁচা সেথা/ বাঁধা সারি সারি
মেলি ডানা উড়ি মন/ ভ্রমে নাই মতি।
অপরূপ গ্রাম মোর/ সুহাসিনী মাতা
খেলি সুখে মোরা সেথা/ সুখী মোরা অতি।


উল্টাভাবে :- দুটোই সনেট , দুটোর অর্থ একই।


গ্রাম সুখী মোর ঘোর/ ঘন হরাভরা
ধাম মোর সেথা মাখা/ রূপে অপরূপ
সুঠাম রমণী সেতো/ সাজ মনোহরা
নাম খরদহ সেথা/ খেলে ছায়া ধূপ।
মোহ মোর মান সদা/ হই পুলকিত
পরিখার তারি কোণে/ এক মোর গৃহ
গৃহ হরাভরা রই/ প্রাণে হরষিত,
কেহ পাবে কোথা তা সে/ প্রেম আর স্নেহ।


বারি কুলুকুলু চলে/ বয়ে পাশে তারি
অতি মনোরাম সেথা/ করি জলকেলি
সারি সারি বাঁধা সেথা/ কাঁচা ঘর বাড়ি
মতি নাই ভ্রমে মন/ উড়ি ডানা মেলি।
মাতা সুহাসিনী মোর/ গ্রাম অপরূপ
অতি মোরা সুখী সেথা/ মোরা সুখে খেলি।


(সনেট লিখলেও আয়না সনেট! এত হিসাব কিতাব করে লিখতে হলে ভাব নষ্ট হয়ে যায় তাই এমন লেখা লিখতে আমার ভালো লাগে না। সখ করে একটা লিখেছি)