"দড়ি"


কান্না ঝরে রাশি রাশি খোদার হুকুমতে,
ধনী ধনের বন্যা ছোটায় গরিব দুখের
ভাতে।
মা দুর্গা দশটি হাতে অসুর নাশে মাতে,
মন্ডবেতে প্যান্ডেলেতে গান আর
জলসাতে।
স্যাতস্যাতে ঘর কাল্লু মিঁয়া পান্তাতে প্রাণ তার,
ছোট্ট দুটি ছেলে মেয়ে ধরল সে
আবদার।
সিক্ত কলি ক্রন্দনে হৃদ দুচোখ ধারা বহে,
জনম দুঃখী কাল্লু মিয়া-হতাস চোখে
চাহে।
আর পারিনে প্রাণ প্রতিমায় এবার দিতেই দারি,
এবার পূজায় প্রাণ দিল সে-গলায়
দিল দড়ি।