কবিতার ভাবার্থ একজন কবি করে দিতে সমাজের প্রতি দায়বদ্ধ। অন্ততঃ আমি মনে করি। দুর্বোধ্য কিছু লিখে দিয়ে পাঠক কূলের ওপর ছেড়ে দিলাম যে যা ইচ্ছে মানে বুঝে নিক তা কী হতে পারে। প্রত্যেকটি কবিতা একটি নির্দিষ্ট ধারায় প্রবাহিত হয়।  বিশ্বকবি রবীন্দ্রনাঠ ঠাকুর গীতাঞ্জলি কাব্যগ্রন্থ লিখে সাহিত্যে নোবেল প্রাইজ পেয়েছিলেন। তিনি কিন্ত সেখানে তার লেখা সমস্ত কবিতার ভাবার্থ ইংরাজিতে অনুবাদ করে দিয়েছিলেন। আমি কবিতায় ঠিক কী বলতে চেয়েছি কেউ প্রশ্ন তুললে তাকে বোঝাবার দায়িত্ব কী আমার নেই? সহজ কবিতা সহজেই সবাই বুঝে নেয়। কিন্ত দুর্বোধ্য কিছু লিখলে তা বোঝাবার দায়িত্ব আমাকেই নিতে হবে। আপনারা কী বলেন?