কবিতা : আজও রয়েছি বসে তোমার অপেক্ষায়।
কবিঃ সুরজিৎ ঘোষ


তোমারি ছবি আঁকি বেদনারই তুলিতে,
যে বাঁধনে বেঁধেছ, পারিনা তো ভুলিতে।


আমার হৃদয়ের পৃধিবী ছিড়ে উড়ে গেলে তুমি।
তবুও আমি দিইনি তোমায় বাধা,
ইহাই মোর জীবনের সবচেয়ে বড় সাজা।


ভালোবাসা হলো সমুদ্রের কল্লোল,
আসিতে-যাইতে হিয়াকে করে তোলে হিল্লোল।
জোয়ারের ন্যায় আসিয়া
হিয়াকে করে তোলে আনন্দপূর্ণ।
আবার ভাটাসদৃশ আকস্মাৎ,
হিয়াকে করে দর্পনসম চূর্ণ-বিচূর্ণ।


স্রোতস্বিনী নদী আপন বেগে বয়ে চলে,
কভু হয়না শান্ত।
তেমনি আমি তোমারে খুজে যাই,
মন হয়নি ক্ষান্ত।


চেয়েছিনু তোমারে অফুরন্ত ভালোবাসা দিতে,
প্রতিদানে প্রকৃত ভালোবাসা পেতে।
তুমিতো পরোনি মোরে এতটুকু ভালোবাসিতে,
তবুও তুমি রয়েছ সদা,মোর হৃদয়ের ক্যান্ভাসেতে।


জানিনা কয়েক বছর পরে তুমি রহিবে কোথায়,
তবুও আমি চিরকাল রহিব বসে তোমার অপেক্ষায়।


প্রেম শ্বাশত প্রেম অনন্ত। জোয়ার ভাটার মতই আসে জীবনে আবার চলেও যায়। যখন প্রেমের জোয়ার আসে প্রাণে কি আনন্দঘন পরিবেশই না তৈরি হয়। বসন্ত মধুরা খেলা করে জীবন ক্ষেত্রে। পুষ্পে পুষ্পে সজ্জিত হয় বৃক্ষরাজি। বিহঙ্গ কূলে সঞ্চার হয় প্রাণের মধুরা। কোকিলের সুমধুর কুহক ধ্বনিতে পরম সুখের আবহ। প্রেম অবগাহনে মন প্রাণ হৃদ ভরে ওঠে আনন্দের বন্যায়। প্রেয়সী হয়ে ওঠে পরম কামনা।তার কোমল অঙ্গ যেন শতদল। তার ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকে জীবনের কলতান। কোকিল কন্ঠি সুমধুর ধ্বনিতে মন প্রাণ যায় ভেসে। কি অপূর্বই না লাগতে থাকে জীবন। জীবনের সার্থকতা জাগে প্রাণে।


কিন্তু মানব জীবন বড়ই বৈচিত্র ময়। ক্ষণে ক্ষণে বদলে যেতে থাকে তার রস রং রূপ। অধরাকে ধরার বাসনায় যে প্রাণ এতদিন অনেক প্রচেষ্টা নিদ্রাহীন নিশিযাপনে অতিবাহিত সেই প্রেম ধরা দেবার পর কতদিন আনন্দঘন পরিবেশে বসন্ত বিহার সেই প্রেমিকাই একসময় সংঘাতের কবলে হয় জর্জরিত। সব ক্ষেত্রে না হলেও অনেক ক্ষেত্রেই তা হয়।


দুটি ভিন্ন ভিন্ন মন। ভিন্ন তাদের মতাদর্শ ভিন্ন ভিন্ন সখ আহ্লাদ আচার বিচার ব্যাবহার। অনেক সময়ই মিলতে পারে না সমস্বত্বে। সৃষ্টি হতে থাকে বিরোধ। রাগ ক্রোধ মান অভিমানের বন্যায় প্লাবিত হয় অঞ্চল। অনেক ক্ষেত্রেই তা বেদনাদায়ক বিচ্ছেদে সমাপ্ত হয়। আসে ভাটার টান।


কিন্তু বিচ্ছেদেই কি শেষ হয় সেই প্রেম পর্ব। না-তা কখনই হতে পারে না। একে অপরের থেকে দূরে থাকলেও মনে পরে সেই সব আনন্দঘন পরিবেশ সেই সব ক্ষণের কথা।হৃদয় ভেসে যায় কান্নায় চূর্ণ বিচূর্ণ হতে থাকে হতাসায়।নিজের দোষ ত্রুটিগুলির বিশ্লেষণ চলতে থাকে মনে। একাকিত্বের যন্ত্রণা জীবনকে ব্যথাতুর করে তোলে। পুনরায় প্রেম ভাবনা সৃষ্টি হতে থাকে মনে। কিন্তু যা হবার তা তো হয়েই গেছে। জীবন চায় মিলন কিন্তু মান অভিমানে বেশির ভাগ ক্ষেত্রেই মিলন সম্ভব হয়ে ওঠে না। অনেক আশা বুকে নিয়ে ধুঁকতে ধুঁকতে চলতে থাকে জীবন। কবি তাই ভালোবাসাকে জোয়ার ভাটার সহিত তুলনা করেছেন আর জীবন নদী। বিষয়শ্রেণী বিরহ অবশ্যই কিন্ত কবিতাটিকে আমার অনন্ত প্রেমের কবিতা বলেই মনে হয়েছে।


অপূর্ব সুন্দর কবিতাটি উপহার দেবার জন্য লেখক কবিকে জানাই আমার উষ্ণ অভিনন্দন।