পরাজয়ের গান  (১৮/১০/২০১৭ তে আসরে প্রকাশিত কবিতা)
কবি-শরীফ মুহাম্মদ ওয়াহিদুজ্জামান


ঝরে পড়ে সবকিছু ঝরে পড়ে এ সময়
ধরে রাখার মিনতি ধুঁলার মাঝে লুটায়
অবিরত জীবনের জয়গানে যে আকুতি
তাও ঝরে পড়ে গড়ে তোলে বিরহ বসতি।


জীবন যুদ্ধে সুখ দুঃখে সতত বৈঠা চালিয়ে
ঝরে যাওয়া সময়ে ঐ বিষাদ প্রান্তে দাঁড়িয়ে
কিছু ধরে রাখার সংগ্রাম সে নিঠুর দায়ভার
টিকে থাকে না কিছুই সবকিছু বুঝি হারাবার।


দেখ ঝরে পড়ে যৌবন শুকিয়ে যায় ঐ ফুল
সৌন্দর্য্য ক্ষণস্থায়ী তবু পাওয়াতে মন ব্যাকুল
পাখিরা উড়ে যায় আপন মনে সুদূরেতে হারায়
এই জীবনের চলাচলে কিছু আপনার নাই হয়।


ঝরে পরে ঝরে পড়ে সবকিছু সুদূরেতে মিলায়
জীবন কাটে পাওয়া না পাওয়ার নিঠুর খেলায়
পরাজয়ের গানে নীরব লুকোচুরি খেলাতে ডুবে
ঝরে পড়া খেলা দেখে দেখে জীবন ফুরায়ে যাবে।


পৃথিবীতে মানব জীবন বড়ই বৈচিত্রময়। সুখ দুখ আশা নিরাশা মায়া মোহ ভোগ লিপ্সা রতি কাম ক্রোধ প্রেম ভালবাসা চাওয়া পাওয়া দেওয়া নেওয়া তৃপ্তি অতৃপ্তির দোলদোলানিতে অবিরাম বয়ে চলে জীবন। স্বপ্নের শেষ নেই জীবনে। আরো আরোও বেশি পেতে চায় মন। তৃপ্তি কিছুতেই ধরা দেয় না জীবনে। এ সবই জাগতিক মোহ সবটাই ভ্রান্তি। এ জগতে সব কিছুই প্রাকৃতিক নিয়মেই এক সময় ঝরে যায় যেরুপ ফুল নানান বর্ণ ও সুঘ্রাণে পুষ্পিত হয়ে তার অপরূপ শোভা দীপ্তিতে নয়ন ও মন জুরায় তবে তা কিছু সময় কাল অতিবাহিত হবার পর শুস্ক হয়ে ঝরে পড়ে যায়। তদ্রুপ জীবনের বিভিন্ন কালে বিভিন্ন ঘটনা ঘটে যায় যেন মনে হয় এ না হলে জীবন চলবে না আবার কিছুকাল অতিবাহিত হবার পর তা মূ্ল্যহীন হয়ে পড়ে। বহু বহু পরাজয়ের গ্লানিতে ধুঁকতে থাকে জীবন। অনেক না পাবার দুঃখ। অথচ গভীর ভাবে চিন্তা করলে জ্ঞান চক্ষু উন্মীলিত হলে বুঝতে পারা যায় এ জগতে সব কিছুই নশ্বর । ঝরা পাতার মতনই সবকিছুই ঝরে পরে যায় এক এক করে। মায়া মোহের বাঁধন কোন কিছুকেই বেঁধে রাখতে পারে না। মা বাবা ভাই বোন একান্ত আপন জনও কালের স্রোতে একদিন ভেসে যায়। আজ যা একান্ত আপন কাল তা অন্য কারো হয়ে যায়। বিষয় আসয় সম্প্তত্তিতে মগ্ন হয়ে থাকে জীবন। হানাহানি কাড়াকাড়ি দ্বেষ বিদ্বেষ হিংসা ছল চাতুরিতে মেতে থাকি আমরা। বার বার পরাজয়ের গ্লানি অনুভব করতে থাকি। ভুগতে থাকি হীনমন্যতায়। আর এভাবেই কাল প্রবাহিত হতে হতে একসময় উপনীত হই জরা বার্ধক্য কালে। একবুক নিরাশা আর পরাজয়ের ব্যর্থতা বয়ে মলিন চিত্তে ছেড়ে যেতে হয় সুন্দর এ বসুধা। কবির লেখনীতে সুন্দর ভাবে প্রকাশিত হয়েছে ব্যর্থ জীবন কথা। কবি সুনিপুন ভাবে মানব জাতিকে তাদের করা মূর্খামিকে আঙ্গুল তুলে দেখিয়ে দিতে চাইছেন। যেন বলতে চাইছেন এভাবে জীবন অতিক্রান্ত না করে যা পেয়েছি তাতেই তৃপ্ত থেকে হানাহানি বিদ্বেষ হিংসা রহিত জীবন জীবনের জয়োগানে প্রেম প্রীতি ভালবাসা দিয়ে গড়ে তুললে তা পরম সুখময় সার্থক  হতে পারে। প্রকৃতির নিয়মে এক এক করে সব কিছু ঝরে যায়। কিছুই আপন নয়। কিছুই নিজের নয়। এ প্রাণ তাও তো ক্ষণস্থায়ী। সেও তো ঝরে যাবে একদিন। দারুন সুন্দর জীবনানুভূতিতে লেখা অপূর্ব সুন্দর একটি কবিতা উপহার দেবার জন্য কবিকে জানাই উষ্ণ অভিনন্দন।