সংযোজনাঃ- কবিতা, "কেউ একজন", কবি মুন্নি শেখ, নিয়ে আলোচনা। লেখাটির নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করলেই তাঁর মূল লেখাটি দেখতে পারবেন।


ভালবাসা প্রেম বিরহ নিয়ে এ কাব্য কবিতা। ছোট কিন্তু হৃদয় ছুঁয়ে যায় যার প্রত্যেকটি চরণ। হৃদয় ছোঁয়া আবেদন।


প্রেম ভালোবাসা সে তো আদিম কাল হতে আজ ও বহমান। ভালোবাসার দুই প্রান্ত, একজন নারী আর একজন নর। নারী সে তো প্রাকৃতিক নিয়মেই পুরুষের তুলনায় বল আর বাহুতে দুর্বল। সৃষ্টির আদি লগ্ন থেকেই সে ধারা প্রবাহমান। আজ সভ্য সমাজ ব্যবস্থা প্রচলিত হলেও, অনেক কঠিন আইন কানুন হওয়া সত্ত্বেও নারী প্রত্যহ নিগৃহীত হয় এ সমাজে অহরহঃ। ধর্ষণ থেকে গনধর্ষণ আর ঘুনের ঘটনা প্রায় প্রত্যহই ঘটে চলেছে এ পৃথিবীর কোণায় কোণায়।


আর তাই সে আদিম কাল হতে আজ ও নারী একজন শক্তিশালী পুরুষের নিরাপত্তার ঘেরাটোপে থাকতেই ভালোবাসে। বিশ্বাস আর প্রেম দিয়ে ভালোবেসে ফেলে সেই পুরুষ মানুষটিকে। মন দিয়ে দেয় নিজের অজান্তেই। তন মন প্রাণ উৎসর্গ করে দেয় সেই ঈশ্বর তুল্য পুরুষ মানুষটির কাছে। বিনিময়ে তাঁর চাহিদা প্রেম মোহাব্বাত মিলন আর নিরাপত্তা।


অথচ সেই কাছের মানুষটি যদি তাঁকে দুঃখ দেয় আর প্রেমের অভিনয়ে তাঁর সর্বস্ব লুট করে কেটে পড়ে তাহলে সেই মেয়েটির মন মানসিকতায় কতখানি দুর্যোগের ঝড় বয়ে যেতে পারে তা কল্পনা করতে পারেন??


বিরহে বিলাপে কবি বলেছেনঃ-


তব হৃদয়ে থাকে শুধু
হৃদয় করিতে ছারখার।


কতটা দুঃখ হলে এমন কথা উচ্চারিত হতে পারে প্রেমিকার হৃদ অন্তর হতে ভাবতে পারেন!!


দুঃখ লাগে আজও পুরুষ শাসিত সমাজ এ লক্ষণরেখা অতিক্রম করতে পারলো না। দুঃখ লাগে একজন পুরুষ যখন তাঁর বিকৃত মতিভ্রমে একের পর এক নারীকে প্রতারণার শিকারে বধ করে তাঁর সর্বস্ব লুটে নিয়ে চম্পট দেয় অন্য কোনো নতুন ঠিকানায়।


কবি বলেছেনঃ-


সাপ তো দংশন করে
সেকি বোঝে তার জ্বালা।


একথা খুলে বোঝাবার প্রয়োজনীয়তা আর অনুভব করছি না। আশা করি সবাই বুঝতে পারবেন।


আজ এ সমাজে এমন ধোঁকাধারির ঘটনা অহরহঃ ঘটে চলেছে প্রতি পলে প্রত্যহ। কবি তাই তাঁর লেখা কাব্যে সমাজের সকল নারীকে সতর্ক বার্তা পাঠিয়েছেন।  তাঁরা যেন কোন ভাবেই পুরুষের পাতা এমন ফাঁদে পা না গলান। কাউকে মন দেবার আগে জেনে নিন তাঁর প্রকৃত পরিচয়। তাৎক্ষণিক আবেগে ভেসে গেলে পরবর্তী সময়ে আক্ষেপে হাত কামড়ানো ছাড়া আর কিছুই অবশিষ্ট রইবে না।


লেখক কবিকে এত সুন্দর ভাবনার কবিতা উপহার দেবার জন্য রইল আন্তরিক অভিনন্দন।