নিদ্রা নেই
লেখকঃ- কবি গৌতম রায়


আমার চোখে অনেক স্বপ্ন
আমার চোখে নিদ্রা নেই
পাহাড় ভেঙ্গে উঠবো চূড়ায়
সাগর পাড়ি দেবো আমি
অনেক স্বপ্ন আমার চোখে
আমার চোখে নিদ্রা নেই
ছুটতে পারার মনটি আছে
আমার কাছে ঘোড়াও নেই
ছুটবো আমি অনেক দূরে
বিজয়কেতন সঙ্গে নিয়ে
বিজয়ী হবার ইচ্ছে আছে
চোখে আমার অনেক স্বপ্ন আছে
আমার চোখে নিদ্রা নেই।।


অনুপম উপলব্ধিতে লেখা একটি ভারি সুন্দর কাব্য কবিতা। কবিতাটিতে মানুষের চিরাচরিত স্বভাবের কথা আলোচনা করা হয়েছে। "আমার চোখে অনেক স্বপ্ন", আদতেই সব মানুষের চোখেই অনেক স্বপ্ন থেকে থাকে। নিজের একটা সুন্দর মহলের স্বপ্ন কার নেই, কার নেই একটা সুন্দর বিলাসবহুল স্বপ্নের গাড়ি কেনার। দেশ বিদেশ ভ্রমণ করার , অচেনাকে চেনার, ধন সম্পত্তি, বিত্ত বিষয় এবং আরও অনেক কিছু। সবাই চায় ধনী হতে সবাই চায় সর্ব স্থানে উঁচু অবস্থানে বিরাজ করতে। কবি বলেছেন,"পাহাড় ভেঙ্গে উঠবো চূড়ায়, সাগর পাড়ি দেবো আমি"। সমর্থ থাক বা না থাক পাহাড় ভেঙ্গে চূড়ায় আমাকে উঠতেই হবে, সাগর আমায় পাড়ি দিতেই হবে। দুর্গম পথ বাহুল্য অস্ত্র শস্ত্র লোক লস্কর মানে অনেক কিছুই সংস্থান করতে পারলেই অতিক্রম করা যেতে পারে। সাগর পাড়ি দিয়ে দেশ বিদেশ পর্যটন করতে হলে অনেক অর্থের সঙ্কুলান করতে হয়। অথচ,"ছুটতে পারার মনটি আছে, আমার কাছে ঘোড়াও নেই"। বলুন ঘোড়া ছাড়া কী মন থাকলেও দিক বিদিক দূর দূরান্ত ছোটা যায়! অথচ সেই খেয়ালে কবির চোখে নিদ্রা নেই। মানে তিনি সব সময়েই এসব কারণে অস্থির হয়ে থাকছেন, হীন্যবল মনে হচ্ছে নিজেকে আর তাই নিদ্রাদেবী বহু দূরে তার বিছানা থেকে চলে গিয়েছেন।


অনুপম উপমা দিয়ে কবি মানুষের সেই চিরাচরিত স্বভাব টেনে এনেছেন কবিতায়। স্বপ্ন দেখা খারাপ কিছু নয়। লক্ষ্য উঁচু থাকতেই পারে, তাতে দোষের কিছু নেই বরঞ্চ এসব না থাকলে বিজয়ী হতে পারা যায় না জীবনে কিন্তু আকাশ কুসুম স্বপ্ন অলীক ভ্রান্ত বাসনা তা তো কখনোই সত্য হতে পারে না। কবি কবিতার মাধ্যমে এই কথাটাই বলতে চেয়েছেন যা সমর্থের মধ্যে, যে স্বপ্ন চেষ্টা ও উদ্যমে সাফল্য অর্জন করতে পারে সেই স্বপ্ন বা আকাঙ্খাই মানুষের পোষণ করা উচিত। অলীক ভ্রান্ত কামনা পোষণ করলে এভাবে নিদ্রাহীন জীবন যাপন করতে হয়।
এরপরেই কবি বলেছেন,


ছুটবো আমি অনেক দূরে
বিজয়কেতন সঙ্গে নিয়ে
বিজয়ী হবার ইচ্ছে আছে


তিনি ছুটতে চান তিনি বিজয়ী হতে চান অর্থাৎ তিনি বলতে চেয়েছেন যে তারপরও মানুষের স্বপ্ন আর বিজয়ের আকাঙ্খা লক্ষ্য ইত্যাদি থাকা অবশ্যক। দরকার তা করায়ত্ত করবার বাসনা , শ্রম আর নিষ্ঠা। তবে সে স্বপ্ন যেন কখনই অলীক ভ্রান্ত না হয়, তা যেন নিদ্রা হরণকারী না হয়, তা যেন ধরাছোঁয়ার বাহির না হয়।


"যত বড় হোক ইন্দ্রধনু সে সুদূর আকাশে আঁকা
আমি ভালোবাসি এই ধরণীর প্রজাপ্রতিটির পাখা"


স্বপ্ন অলীক ভ্রান্ত হলে সে স্বপ্নের পিছন ছুটতে ছুটতে মানুষের সারা জীবন অতিবাহিত হতে হয় নিদ্রা বিহীন অবস্থায়। টেনশনে টেনশনে আর কিছু না হলেও হৃদযন্ত্রের ক্ষতি আর ৫-১০ বছর আয়ু কমে যাওয়া। অসময়ে মৃত্যু। স্বপ্ন থেকে যায় অধরাই।


ভীষণ সুন্দর অর্থবহ একটি কবিতা উপহার দেবার জন্য প্রিয় কবিকে আমার আন্তরিক অভিনন্দন জানাই।