Sanjay Karmakar
badge icon
Founding Members
  · JtrSpoaulnssoursomletu ndow  ·
যুগল মানবতাবাদী লেখা,"ঈশ্বরের গুণ গান"


সুদীপ্ত বিশ্বাস:-


রাজনৈতিক নেতাদের মতই যিনি তার দলে ভোট দিলে ভাল রাখেন, আর বিরোধিতা করলেই সর্বনাশ করবেন বলে ভয় দেখান, তিনিই ঈশ্বর।
রাজনৈতিক নেতাদের মতই নিজের চামচাদের উপর যিনি পক্ষপাতদুষ্ট, তিনিই ঈশ্বর।
রাজনৈতিক নেতাদের মতই যিনি চান, সবাই তার নামগান করুক, তিনিই ঈশ্বর।
যিনি কিছু পেলে খুশি হন, না পেলে রুষ্ট হন, তিনিই ঈশ্বর।
যখন ভক্তেরা সামান্য বাতাসা আর ফুল বেলপাতা দিয়ে পুজো করে তখন তিনি ড্যাবড্যাব করে চেয়ে থাকেন, তিনিই ঈশ্বর।
যখন সেই ভক্তেরাই লোক ঠকায় তখন যিনি চোখে ঠুলি পরে থাকেন তিনিই ঈশ্বর।
যখন খুনির কালো হাত গলা টিপে ধরে নির্দোষ মানুষের, তখন তিনি ঘুমান, তিনিই ঈশ্বর।
যখন সামান্য রাগ বা অভিমানের বশে কেউ সুইসাইড করে তখন যিনি কিছুই দেখতে পান না , তিনিই ঈশ্বর।
সামান্য ভুলে যখন কোনও বীভৎস এক্সিডেন্ট হয়, তখন যিনি ঘুমান, তিনিই ঈশ্বর।
যখন কোনো মেয়ে রেপ হয়, তখন যিনি কিছুই দেখতে পান না, অথবা ড্যাবড্যাব করে দেখে ব্যাপারটি এনজয় করেন, তিনিই ঈশ্বর।


সঞ্জয় কর্মকারঃ-


ঈশ্বরের গুণ আর গানে; সৌরভের ওই বান টি বহে
সে ঘ্রাণ ভ্রমর উজার ডালি পুষ্প কেমন মুরছে রহে।
হটাত বাতাস উঠলো দমক; গিমিক গিমিক বোল তাহে
ঝড় ও তুফান বজ্র বারি, বেসুর কেমন গানটি গাহে।
মালায় গাথা ফুলের দলে অশ্রু ধারা হটাত শুরু
সে জপ তার বোলটি শুনেই; বক্ষ করে দুরু দুরু।
পিছল পথে ভক্তি সে রস; ছলাৎ ছলাৎ পিছল খায়
শক্ত ভারি তপ্ত সে রস ধরে রাখাই শক্ত দায়।
ভাবছি বসে তার ঐ গ্লানি রাখার মতন পাত্র কই
সব গুলে যায় গুণন ভাগে, চুপটি করে বসেই রই।
নাহ! রে কানাই, সকল হৃদেই; জানিস ওরে বসত তার
সব ভুলে তার মোহন বুলি ধরলি সে পথ দানবতার।


("নাহ! রে কানাই, সকল হৃদেই জানিস ওরে বসত তার/সব ভুলে তার মোহন বুলি ধরলি সে পথ দানবতার"। আসলে ঈশ্বর বলতে আমি এখানে মানুষকেই বোঝাতে চেষ্টা করেছি। সেই মানব আজ ঈশ্বর না হয়ে দানব হয়ে উঠেছে। আমার লেখার সারমর্ম এটাই।)