Sanjay Karmakar
tJustsgSp onsrnoonrewrlrdhf ·
(পঞ্চম তথা শেষ খন্ডটি পাঠ করবার অনুরোধ রইল। বাকি খন্ডগুলি আমার প্রকাশনার সুবিধার জন্য একই সাথে রেখেছি)
"জীবনের ধারাপাত"-্পঞ্চম তথা শেষ খন্ড
যে জন কূজন গাহিতে মানব সাধিতে হৃদয় তায়
নিগূঢ়ে আপনি সাধনে নিরত নীরবে বিলায়ে যায়;
যে জন রঁজনে, নাতি সে রণনে-সাধনে করমে ব্রত
সে জন তাহারি তপ সে সাধনে অধিরথে অবিরত।
আজিকে সকাশে হেরিনু সে তায় গাহিনু তাহার স্তুতি
প্রকাশে বলয়ে আপনার মনে-প্রতিভাসে তার দ্যুতি।
ঐশী ধারার হৃদয় হারায় দৈব সে নাদ রোল
বীণ সে তাহার দগ্ধে অহম, অহং বোধ আর বোল।
আজিকে হেরিনু বিশ্ব নিখিলে প্রকরণে তার গতি
বিধানে স্বরূপে তাহারি নিলয়ে গগন ও ভূম ও ক্ষিতি।
আজিকে প্রলয়ে প্রবলো সে ঘাত চূর্ণ অসূয়া তায়
নমিনু তাহারি চরণে আজিকে নর রূপে বিধাতায়।
সাধনে করমে মরমে আজিকে বাহিত বারতা তার
নিবারিতে পণ সাধিনু আপনি-নিয়োজিতে বিধাতার।
শুদ্ধ আজিকে আচারে বিহারে বৈরিতার-ওই গতে
সাধিতে পরম আদি সে জনায়-জীবনের ধারাপাতে।
নিগুঢ়>গুপ্ত, রঁজন>ভাব, রঙ, নাতি>কম বা ছোট, রণন> নাদ বা শব্দ, ঐশী>স্বর্গীয়, প্রকরণ> প্রক্রিয়া,পদ্ধতি, ক্ষিতি>ভূলোক, অসূয়া> খলতা, অপকারেচ্ছা, বৈরিতা> শত্রুতা,বিরুদ্ধাচরণ
"জীবনের ধারাপাত"-প্রথম খন্ড
রিপুরো বাঁধনে সমাপনে গীত জীবনের ধারাপাত
আঁখিরো স্বপ্ননে দুলিলো ভুবনে মনে নাই অধিরথ।
ভ্রমিলাম শত হেরিলাম কত-বিবসতা গ্রাসে মন
বৈষয়িক ধ্যানে স্বয়নে স্বপনে বিষ তারি আরাধন।
কাল গেল বেলা শত ছলা কলা নিশীথে নীববে তায়
রতিরো দোলেতে অনুরাগে মন কামিনী সমীপে হায়।
আতর দানিতে যোনিতে ক্রীড়ণে লুটিতে যামিনী কাল
লভিত পরাণে ধেয়ে গেনু কত আচারো বিহনে পল।
সেবিতে শিবিকা জপিতে জীবিকা অধর্মের ঐ তানে
সুরো লয়ে ছল, কলাতে মাতিনু-কৌশলের ওই সনে।
মানি নাই মন ভ্রমেতে মাতিয়া ভুলিনু সে তার গীতি
আচমনে তায় অসূয়াতে হায় বাঁধিনু সে প্রেম প্রীতি।
আজিকে ডুলিতে নাই রে তুলিতে তুলোট সে ধন হায়
খর বায়ু আজ চূমিতে সে গাঁয় দিকে দিকে চমকায়।
সহস্র ক্ষতো সাধিতেছে ব্রত আপনার নাই কেহ্
হরিত সে ধন খল খল হাসে বিঁধিছে আপন গেহ।......... (চলবে)
(অধিরথ> ঈশ্বর, শিবিকা>জঁজাল, আচমন>স্নান বা হাত-পা ধোওয়া, অসূয়া>অপকারেচ্ছা)
"জীবনের ধারাপাত"-দ্বিতীয় খন্ড
অহিত সাধনে ছল সে রোদনে বিবাদ ও বিসংবাদে
লুটিবারে ধন, মন প্রাণ কায়-বিঁধেছি সকলি ফাঁদে।
বুঝি নাই মন বিড়ম্বনায়-নিহিত সে কাল গতি
আসিতেছে ধায় প্রবলো প্রতাপে নিরিখেতে অধিপতি।
তূর্য তাহারি নিনাদে গগনে; নীরবেতে বায় তরী
অসূয়া যেথায়ে পঙ্কিলতায়ে জড়ায়ে সকলি অরি।
দৃষ্টি তাহারি বিশ্ব অরূপ, সৃষ্টি সে তার বিনে!
তাহারে সাধিতে সাধ্য কী হায়-কর্ম অর্বাচীনে!
বিলাসে ব্যসনে স্খলনেতে অধঃ-ফেলায়ে পঙ্খ ভুজে
ন্যায় নীতি তায় বর্জনে গীত, গিয়াছি মানিক খুঁজে।
আপনার ধ্যানে আপনি বিখারে বিলাসে বেঁধেছি প্রাণ
মানি নাই তায় স্থপতি তাহারি-গাহি নাই তার গান।
আজিকে দোদুলে দুলেছি তাহারি, বক্র হাসিতে তার
বিরূপ সে তার বিধানে সদনে-নিহারিতে বারে বার।
প্রকটে তাহারি অনুভবে আজ-হেরিনু আপনি ক্ষতো
জীবনের খাত আদি ধারাপাত-লইনু মানব ব্রত।......... (চলবে)
অধিপতি>মালিক এখানে ঈশ্বর, তূর্য>শিঙা, অরি>শত্রু, শত্রুতা, অর্বাচীন>মূর্খ,মূর্খতাপূর্ণ
"জীবনের ধারাপাত"-তৃতীয় খন্ড
নাদিত সে বীণ কলুষতা হীন শ্রবণেতে হৃদ তায়
প্রশমনে প্রাণ গাহে তারি গান স্ফুরণে নিখিলে ধায়।
আজিকে করেতে জ্ঞানে সে নরেতে স্থবিরতা হয় দূর
ফুটিলো কাননে পারিজাত তায়-দৈব সে তার সুর।
গরিমা তাহারি শুদ্ধ শ্যামল অরুণ সে তার জ্যোতি
বিরাজে সকলি হৃয়য়ো কমলে, কমলে তাহারি ধৃতি।
বিশালতা তার বিশ্ব বিবেক-বিমোচনে নাই প্রাণ
জগতিক যাহা সৃষ্ট তাহারি-্রতাহার ই অধিষ্ঠান।
ধন আদি রূপ, বিষয় আশয় ভ্রমেতে ভ্রমিয়া আজি
ভোগ আর কাম সীমাহীন ধায়, পূজনে ক্ষয়িত পুঁজি।
রবাহূত তায় আহরণে হৃদ-জারিত সে তল তায়
ঘূর্ণিত বায় ঘেরাটোপে হৃদ অশনি সে চমকায়।
অবিরত তার নাদ সে অমল অনুভবে সুর ধ্বনি
দয়াময়ে তার প্রেরিত সে বীণ-প্রবলে হৃদয়ে শুনি।
আপনার লয়-এ আপনি হারায়ে মানব সাধিনু ব্রত
জীবনের খাত আদি ধারাপাত-ভরিনু হৃদয় ক্ষতো।......(চলবে)
ধৃতি>ধারণ, রবাহূত>যে অনাহূত ব্যক্তি ঐ ভাবে ঢুকে পড়ে
"জীবনের ধারাপাত"-চতুর্থ খন্ড
বরাভয়ে তার সূর্য উদয় প্রত্যহ রাত গতে
ঝলমলে দিন সৌরভে তার কিরণ শোভিতে মাতে।
জীবন তাহার রঙের বাহার-শিশু হতে জরা কাল
মৃত্যু তাহার অলোক অমোঘ-সমাপনে ইহকাল।
বিষয় আশয় ধন আদি, রূপ-পিছে পড়ে রয় সবে
জরা যবে গ্রাস গ্রাসিত সে কায় কিছু নাই অনুভবে।
নিয়ত তাহারি লীলায় বসুধা-সুখ দুখ জরা ব্যাধি
আদি হতে লয় বাহিত সে গাঁ'য়; জীবনেতে নিরবধি।
চিরায়ত তার চক্র বিধান-ইহ হতে ভূতকালে
কিছু নাই সার জাগতিক তায়-প্রমাণিত যুগ কালে।
কালের চক্রে প্রবাহে জীবন, মৃত্যু ও পরোলোক
অবিনাশী তায় আত্মা সে তার-নাহি ভার নাহি শোক।
হেরিয়া নিখিলে অধিপতি তায় বিশ্ব বিবেক বোধে
কুমুদে বাহারে মর্মে মননে রিপুরো বাঁধনো রোধে।
সমাপনে মন পরম সে ধন জাগরনে হৃদ মন
ভজনে তাহা্রে মাতিনু মানবে অধিরথে আরাধন।....(চলবে)
"জীবনের ধারাপাত"-্পঞ্চম তথা শেষ খন্ড
যে জন কূজন গাইতে মানব সাধিতে হৃদয় তায়
নিগূঢ়ে আপনি সাধনে নিরত নীরবে বিলায়ে যায়;
যে জন রঁজনে, নাতি সে রণনে-সাধনে করমে ব্রত
সে জন তাহারি তপ সে সাধনে অধিরথে অবিরত।
আজিকে সকাশে হেরিনু সে তায় গাহিনু তাহার স্তুতি
প্রকাশে বলয়ে আপনার মনে-প্রতিভাসে তার দ্যুতি।
ঐশী ধারার হৃদয় হারায় দৈব সে নাদ রোল
বীণ সে তাহার দগ্ধে অহম, অহং বোধ আর বোল।
আজিকে হেরিনু বিশ্ব নিখিলে প্রকরণে তার গতি
বিধানে স্বরূপে তাহারি নিলয়ে গগন ও ভূম ও ক্ষিতি।
আজিকে প্রলয়ে প্রবলো সে ঘাত চূর্ণ অসূয়া তায়
নমিনু তাহারি চরণে আজিকে নর রূপে বিধাতায়।
সাধনে করমে মরমে আজিকে বাহিত বারতা তার
নিবারিতে পণ সাধিনু আপনি-নিয়োজিতে বিধাতার।
শুদ্ধ আজিকে আচারে বিহারে বৈরিতার-ওই গতে
সাধিতে পরম আদি সে জনায়-জীবনের ধারাপাতে। (সমাপ্ত)