"pure mathematics is, in it's way, the poetry of logical ideas', একথায় অপব্যখ্যায় সহজেই বলা যেতে পারে, গণিত যেহেতু অনেক কঠিন আর অনেকেই বুঝতে পারে না সেরকম কবিতাও। বুঝতে পারবার সীমাবদ্ধতায় অনেকেই ভুল করে বলে, কঠিন কবিতা বা ছন্নছাড়া কবিতা।


আসলে উনি যে কথাটি বলেছিলেন যারা গণিত শ্রাস্তের বিষারদ বা বিজ্ঞান সম্বন্ধে প্রভুত জ্ঞান রাখেন তারাই বুঝতে পারবেন তিনি কী বলতে চেয়েছিলেন, অগা বগা কেউ নহে। গণিত এমন এক ছন্দময় বিষয় যা কীনা পদে পদে সৃষ্টির আদি রসে সিক্ত। মানব শরীর গণিতের সর্বোচ্চ উদাহরণ। এক সেকেন্ডে কত সুশৃঙ্খল ভাবে বাই প্রোডাক্ট হীন লক্ষ বিক্রিয়া ঘটে যা কী না ধারণার অতীত। এর ই নাম শৃঙ্খলা বা ছন্দ। ছন্দে নেঁচে নেঁচে চলে শারিরীক কুশলতা। যে বা যাহাদের সে জ্ঞান নাই সে বা তাহারা কী ভাবে বুঝতে পারবে! সেখানে প্রতিটি ছান্দিক বিক্রিয়ার সহজ সরল মানে রয়েছে। তা যদি অনুধাবণ করা যায় তাহলে বোঝা যায় যে কতটা ছান্দিক ভাবে বা ছন্দ মেনে গাণিতিক সূত্র মেপে মেপে নেঁচে নেঁচে চলছে জীবন। সেখানে কোনও কাঠিন্য বা কঠোরতা নেই। যারা নিতান্ত অজ্ঞ তাহারাও হৃদয়ের লাব ডুব ছন্দ সহজেই অনুধাবণ করতে পারেন। গালি দিলে কী ভাবে লোক হটাতই ক্ষিপ্ত হয়, ভালোবাসলে বেড়াল। এর পিছে ঘটে যাওয়া হাজারটা বিক্রিয়া তাদের বোঝবার প্রয়োজন হয় না।


ঠিক তেমনই কবিতা। অজ্ঞ লোকেরাও পুরোটার বা অনেক কথার মর্ম  বুঝতে না পারলেও কবিতা পাঠ শুনে বুঝে নিতে পারেন যে কবি হৃদয়ের ছন্দে কী বোঝাতে চাইছেন। এখানেই গণিত আর কবিতা সমানুপাতিক। আর তিনি অঙ্কের সাথে কবিতার তুলনা করে ঠিক এই কথাটাই বোঝাতে চেয়েছিলেন, এর বেশি আর কিছু না।


শুভকামনার সহিত সঞ্জয় কর্মকার।