কবিতা পয়সাও দেয়। হাঃ হাঃ আমি কাজ পেয়েছি অনুবাদের। বাংলা কবিতা ইংরেজিতে অনুবাদ করে দিতে হবে। ইয়েস, সত্যি কথা। ফোনে কথাপকথন তার নাকী আমার ইংরেজিতে অনুবাদিত কবিতা খুব ভালো লাগে এবং তিনি বাংলা কবিতার একটি বই ছাপাবেন। ইংরেজি ভার্সন প্রকাশের জন্য কবিতা সকল আমাকে অনুবাদ করে দিতে হবে। এমনিতেই মনটা প্রফুল্ল হয়ে ওঠে তার ওপর আবার তিনি জিজ্ঞাসা করে বসলেন, "আপনাকে পারিশ্রমিক কত দিতে হবে? কী আর বলব, শুধু বললাম, আপনি খুশি মনে যা দেবেন তাই মাথা পেতে নেব। তবে অনুবাদিত লেখা সকল আমি কখনই কোথাও প্রকাশিত করবো না। সে সকল তাহার সম্পত্তি।  গতকাল ২০-২৫ টা লেখা তিনি আমাকে মেইল করে পাঠিয়েছেন। এইমাত্র একটা অনুবাদ করলাম। যাই হোক, কবিতা লিখেও একটা রোজগারের পথ খুলে গেল।