প্রায় দু বছর হতে চললো আসরে। কবিতা পাঠ ছড়াও অনেক আলোচনাতে অংশ নিয়েছি, লিখেছি। অনেক লেখা টিকে গেছে অনেক লেখা ব্যান হয়েছে। স্বাভাবিক ভাবেই সব মেনে নিয়েছি। একত্রে থাকলে একটু আধটু খুনসুটি তো হবেই।


বিগত এ সময়ে বিভিন্ন সময় মন্তব্য নিয়ে নানান অভিযোগ কথা উঠে এসেছে বিশেষ করে যাদের ঘরে মন্তব্যের সংখ্যা বেশি হয় তাদের ক্রুশবিদ্ধ করা হয়েছে কথার বাণে। সেজন্য একসময় মন্তব্যের সংখ্যা যাতে না বাড়ে তাই মন্তব্যের জবাবী প্রত্যুত্তর দিতাম না। কিন্তু তাতেও ফ্যাচাং। এই আলোচনা বিভাগেই অপমানিত হয়েছি সে কারণে, তাদের লিখিত বক্তব্য যে যারা প্রতি উত্তর দেয় না তারা আহাম্মক। মাঝে মধ্যেই এমন বাণে জর্জরিত হয়ে আবার আমি ধন্যবাদ জ্ঞাপক প্রতি উত্তর দেওয়া শুরু করেছি।


দিন কয়েক হলো আবার লক্ষ্য করছি এই বেশি কমেন্ট নিয়ে কিছু কবি আবার জলঘোলা করা শুরু করেছেন। তারা কারও লেখাতে কমেন্ট করেন খুব কচিৎ কদাচিৎ অথচ যারা দিনে প্রচুর কবিতা পাঠ করেন , ভাল লেখেন আর কমেন্ট আদায় করেন তাদের প্রতি অসম্মানপূর্বক লেখা লিখছেন।


প্রতি উত্তর না দিলেও দোষ আবার প্রতি উত্তর দিলে কমেন্টের সংখ্যা বাড়লেও দোষ।


অতঃ প্রিয় মাননীয় এডমিন মহাশয়ের কাছে আমার একান্ত অনুরোধ মূল পাতায় কমেন্টের সংখ্যা দেখাবার পরিবর্তে কবিতাটি কতবার পাঠিত হল দেখানো হোক। এ বিতর্কের সমাধান এ ছাড়া কোনওভাবে সম্ভব নয়।


অনেক অনেক শুভকামনা সহ আপনাদের প্রিয় সঞ্জয় কর্মকার।