লিমেরিক বেশির ভাগ সময়েই হাস্য রসাত্মক হয়ে থাকে। যেমনঃ-


পাগলা হলি ক্যাবলা কলি হ্যাবলা হুলোর রাজে
রঙ আর রূপে চিকেন স্যুপে; ঝ্যাটার সে রূপ সাজে!
পাছায় লাথি
মারলে হাতি,
দু দশ যোজন দূর সে খানিক; মাপ না রে তুই গজে।


লিমেরিক লেখা পাঁচ পংক্তির হয়ে থাকে। প্রথম দুটি পংক্তিতে অন্তমিল থাকে। মাঝের দুই পংক্তি অপেক্ষাকৃত ছোট হয় এবং সেই দুই পংক্তির নিজস্ব অন্তমিল থাকে যা প্রথম দুই পংক্তি হতে পৃথক। শেষ পংক্তি প্রথম দুই পংক্তির মতোই হয় আর সেখানে প্রথম দুই পংক্তির অনুরূপ অন্তমিল হয়।


লিমেরিক লেখার মানে থাকতে হবেই এমন কোনো রীতি নেই। মানে বিহীন শুধুমাত্র তরল রসাত্মক হলেই হলো। তবে যথেষ্ট গ্রুঢ় অর্থপূর্ণ-ও তা হতে পারে।


ভাব গাম্ভীর্যে তাৎপর্যপূর্ণ লিমেরিক ও লেখা যেতে পারে যেমন লিখছিঃ-


আকাশ নীলে শুভ্র মেঘের দল চলেছে ভেসে
বাজছে মাদল কাসর ও ঢোল শরৎ এলো হেসে।
আয় শেফালী
চল রে দুলি,
কুঞ্জ বনে কানাই যেমন, রাধার প্রেমের রসে।