জোড়া বাণ্ডিল

জোড়া বাণ্ডিল
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী মানাল প্রকাশনী
সম্পাদক মাফুজা খাতুন
প্রচ্ছদ শিল্পী আবু নাইফা মানাল
স্বত্ব প্রকাশক
প্রথম প্রকাশ মে ২০২২
বিক্রয় মূল্য ₹135/-

সংক্ষিপ্ত বর্ণনা

প্রতিষ্ঠিত কবি সেখ মইদুল আলি এবং প্রয়োজনের কবি সেখ কামারুল ইসলাম এর কবিতা নিয়ে যৌথ কাব্যগ্রন্থ 'জোড়া বাণ্ডিল' প্রকাশ করতে পেরে খুবই আনন্দিত বোধ করছি। কবিদ্বয় নিজেদের শত সংগ্রাম-ব্যস্ততা-র মধ্যেও যেভাবে সাহিত্য সাধনা করে চলেছেন তাতে কুর্নিশ জানাতেই হয়। আর তাঁদের সাহিত্য সাধনার ফসল পাঠকের দরবারে তুলে ধরতে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা পাঠকের হৃদয়ে সাদরে গৃহীত হলে আমরা আমাদের পরিশ্রম সার্থক বলে মনে করবো।
ইতি-
সাঁতরাগাছি প্রকাশক
মাফুজা খাতুন
ঈদ-উল-ফিতর, ২০২২

ভূমিকা

ভূমিকা
ছোটো বেলা থেকেই আমরা দুজনে একসঙ্গে জীবনের অনেকটা সময় কাটিয়েছি। দুজনের চিন্তা-ধারা, আশা-স্বপ্ন খানিক আলাদা আলাদা থাকলেও পরস্পরের জন্য একটু একটু ত্যাগ করে আনন্দ পেয়েছি। এই ত্যাগই আমাদের মানুষ হতে, আজকের মইদুল-কামারুল হতে বড় সাধন হয়েছে। পরস্পরের দিকে বরাবরই আমরা আত্মিক সহযোগিতা নিয়ে এগিয়ে গেছি। পরস্পরকে উন্নত করেছি, পূর্ণ করেছি, গর্বিত করেছি। লেখালেখির জগতে দুজনেরই হাতেখড়ি একই আহ্বানে, একই গুরুর হাতে। তাই একদিন একটা যৌথ গ্রন্থ বোধহয় ধরাই ছিলো। আজকের জোড়া বাণ্ডিল কাব্যগ্রন্থ টি তাই স্বাভাবিকভাবেই পরিণতি পেয়েছে। যদিও কবিতার জগতে কবি মইদুলের নামটি বেশ পরিচিত থাকলেও কামারুল মূলতঃ প্রবন্ধ, ছোট গল্প, রম্য রচনা নিয়ে কাজ করে থাকে। তবে সে সবের মাঝেও বরাবরই তার বেশ কিছু মূল্যবান কবিতাও পাওয়া গেছে। পড়াশোনা আর নানা সংগ্রামের মধ্যেও বরাবরই আমাদের পরিশ্রমী লেখা-জোখা চলতো। তবে সেগুলো সংরক্ষণ বা প্রকাশের সবসময় আগ্রহ থাকতো না। খাতার পাতায়, ঠোঙায় চিরকূটে এ রকম কত লেখা মনের পরশে লিখিত হয়ে উড়ে গেছে না-জানার দেশে। কবি মইদুলের কিছু কিছু লেখা গচ্ছিত থাকতো, বিভিন্ন জায়গায় প্রকাশও পেতো। লেখার সময় আমাদের মনের মধ্যে সবসময় একটা জিনিস নাড়া দিত সেটা হল- প্রান্তিক, অচ্যুত, অসহিষ্ণুতার শিকার, সামাজিক-রাজনৈতিক ও ধনতান্ত্রিক অত্যাচারের শিকার গরীব মানুষের দুর্ভোগ, তাদের আশা-স্বপ্ন-হতাশা, তাদের সুখ-দুখ; মানুষ আর প্রকৃতি-পরিবেশের কথা; শত দুর্দশাতেও প্রাকৃতিক সৌন্দর্যের প্রশংসা, সৃষ্টিকর্তার প্রশংসা ও তাঁর বন্দনা-আরাধনার কথা। তবে একথা সত্যিই, প্রকাশের জন্য আমাদের লেখাগুলোর সংরক্ষণের ক্ষেত্রে বেশ পরিশ্রম করতে হয়েছে আমাদের। বলা যায়, দীর্ঘ দিনের পরিশ্রমের ফসল আমাদের স্বাভাবিক স্বপ্নের এই গ্রন্থটি। সমাজের কম শিক্ষিত থেকে উচ্চ শিক্ষিত সমাজের সকল প্রকার সদস্যদের এই কাব্যগ্রন্থটি প্রভাবিত করতে পারবে বলে আশা করি।
পাঠক নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছেন আমরা যে স্তরেরই কবি বা লেখক হই না কেন পরস্পরের লেখার একজন দরদী পাঠক সবার প্রথমে নিশ্চয়ই। সুতরাং শুধুমাত্র লেখক হিসাবেই নই একজন পাঠক হিসাবেই এই কাব্যগ্রন্থের অন্য সমস্ত পাঠকদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।
সেখ মইদুল আলি
সেখ কামারুল ইসলাম

উৎসর্গ


উৎসর্গ

আমাদের পরম শ্রদ্ধেয় ও অনুপ্রেরণার শিক্ষক খন্দকার নওসের আলি স্যার কে।
যার প্রতিটি ক্লাস ও বাণী আজও আমাদের চলার পথে উজ্জ্বল ছাপ রেখে চলেছে।
তাঁর পবিত্রতা, কল্যাণ, নিরাপত্তা, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় মহান প্রভুর করুণা প্রার্থনায় অর্পিত হলো এই কাব্যগ্রন্থ।
হে মহামহিম প্রভু ! শৈশবে তিনি যেরূপ আদর-যত্নে আমাদের পরিচর্যা করেছেন সেইভাবে আপনিও তাঁর উপর করুণা বর্ষণ করুন !

কবিতা

এখানে জোড়া বাণ্ডিল বইয়ের ৫টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য