আসরে এখন কবিতার ছড়াছড়ি এবং কবির সংখ্যারও সেই অনুপাতে বাড়াবাড়ি। হয়তো আমার কথাটা কানে একটা ধাক্কাও মারতে পারে। তবুও অনেকদিন পর দুএকটা কথা আলোচনার ছলে বলতে ইচ্ছে করছে। ভালো না লাগলে কবি পাঠকেরা এবং মাননীয় admin নিজ গুণে মার্জনা ক'রে দেবেন। একটা basic প্রশ্নে আসা যাক। আসরের উদ্দেশ্যটা কী ছিলো আর কীই বা হওয়া উচিত। কবিতাকে যারা ভালোবাসে অবশ্যই তাদের জন্য এই আসর। কিন্তু এই আসর কি ভালো কবিতার জন্ম দিতে চায় না ভালো কবির নামের প্রচার ঘটাতে চায়। অনেক ভালো কবি থাকতে পারে যারা হয়তো চেষ্টা করলে ভালো কবিতা লিখতে পারে কিন্তু ভালো লেখার কষ্টটা করতে রাজি নয়। সে বাজারে চলতি কবিতার ভিড়ে আরো কিছু সংখ্যা বৃদ্ধি করে মাত্র। এতে তার হয়তো নামের জোরে চ'লে যায়, কিন্তু কবিতা দেবীর কোনো শ্রীবৃদ্ধি হয় না। এ ছাড়া আর একটা কথা, ভালো জিনিস বেশি হলেই যে সব সময় ভালো তা কিন্তু নয়। সে দিকে সচেতন ক'রে দিতেই স্বয়ং রবি ঠাকুর মজা করে বলেছিলেন ভালো জিনিস বেশি হলে তা বেশির ভিড়ে মাঝারি হয়ে যায়। যাক এবার আর না হেঁজিয়ে আসল এবং  শেষ কথাটিতে আসি। এখন আসরে কবির সংখ্যা এবং কবিতার সংখ্যা এত বেড়ে গেছে যে কোনো নতুন প্রকাশ হওয়া কবিতার নামটা চার পাঁচ ঘন্টা displayed হয়েই পুরনো কবিতার ভিড়ে হারিয়ে যায় বা অদৃশ্য হয়ে যায়। এমনিতেই এত নতুন কবিতার গাদাগাদি যে আগের পাতাগুলি বের ক'রে একদিন আগের প্রকাশ হওয়া ভালো কবিতাও কেউ প'ড়ে দেখে না। ফলে বহু যত্ন ক'রে লেখা অনেক ভালো কবিতাও পাঠকের অগোচরেই থেকে যায়। অথচ প্রকাশ পাওয়ার আগে কবিতার একটা minimum মান বেঁধে দেওয়াও সম্ভব নয়। এখানে কার বিচার কে মেনে নেবে। শুধু মনোমালিন্যই বেড়ে যাবে। কারণ প্রত্যেকেই ভাবতে পারে তার কবিতাও যথেষ্ট ভালো। তাই এখন যেমন একদিনে একটির বেশি কবিতা প্রকাশ করা যায় না তার বদলে নিয়ম করা যেতে পারে যে তিন দিনে একটির বেশি কবিতা প্রকাশ করা যাবে না। তাতে প্রতিদিনই একটি কবিতা প্রকাশের লোভে তাড়াহুড়ো ক'রে মধ্যম মানের কবিতা লেখার প্রবণতা যেমন কমবে তেমনি মুহূর্তে মুহূর্তে গাদা গাদা নতুন কবিতার ভিড়ে কোনো ভালো কবিতা দুম করে চোখের সামনে থেকে হারিয়ে যাবে না। আসলে নিজের প্রতিষ্ঠা চাই বা না চাই ভালো কবিতা আমরা সবাই সময় নিয়ে তাড়িয়ে তাড়িয়ে পড়তে চাই। অনেক পুরনো কবিই কছুটা বিরক্ত হয়ে আসর ত্যাগ করেছে। তাই কবিতার quantity বৃদ্ধি নয়, quality বৃদ্ধি, এটাই সবার লক্ষ্য হোক। তবেই কবিদের নিজেকে আরো উন্নত করার প্রবণতা দেখা দেবে এবং জন্ম নেবে অল্প কিন্তু  ভালো কবিতা। সেই ভালো কবিতারা রাশি রাশি মাঝারি কবিতার ভিড়ে অত তাড়াতাড়ি হারিয়েও যাবে না।