এই আমাদের দেশ-
এখানে জাতের বালাই নাই কিছু
নাই উঁচু নিচু ।
বই এর পাতায় আছে লেখা
সমাজ ছাড়ে না তাদের পিছু  ।।
এই আমাদের দেশ-
সমাজের পতি আছে দেশে
করে না সমাজের কাজ  ।
আছে দেশে অনেক নেতা
তারা সবাই মিথ্যা বাজ ।।
একটি গাছ একটি পরান
বিজ্ঞাপন আছে বড় বড় ।
বনে বনে গাছ কেটে যায়
ভয়ে বনের প্রানি জড়সড়  ।।
বাঘের সংখ্যা আসছে কমে
যাচ্ছে কমে গাছ  ।
ভরছে বাতাস কার্বনে
তাই বাড়ছে ধান্দাবাজ ।।
এই আমাদের দেশ-
তরুন দেশের বিদ্রোহী হয়
বিদ্রোহী কথা বলে ।
তাদের মনে শান্তি আনে
দেশের কাণ্ডারী কৌশলে।।
গরিবের জন্য হবে বাড়ী
পাবে তারা জল ।
পাবে তারা দুবেলা খাবার
পাবে বুকে বল ।।
তবু কেন নোংরা বস্তি
রাস্তার দু পাশে ।
পাই না বাড়ী  পাই না শাড়ী
থাকে উপবাসে ।।  
এই আমাদের দেশ-
আছে  সুন্দর জায়গা দেশে,
দেখতে মনোরম ।
সেই সুন্দর রাখতে বজায়
করি না পরিশ্রম ।।
রাস্তা কে বলি রাজ পথ এখানে-
চলে না রাজার গাড়ি ।
পায়ে হেঁটে যায় না চলা
তার ই বড়ায় করি  ।।
এই আমাদের দেশ-
পারি না কেন সেরা করতে
শিক্ষায় সেরা হতে ।
পারি না কি মোরা   বন্ধ করতে
ভিক্ষা  পথে  পথে ।।
এই আমাদের দেশ-