অন্ধ মশাই বন্ধ ঘরে খুঁজছে কপাট কোথা
লাঠির ঘায়ে হাতের ঠায়ে ঠুকরে ফুলে মাথা
দেবায় দেখে রহম খেয়ে জ্বাললো ঘরে আলো
জানবে কেমন স্বর্গে বসে কোনটা কখন ভালো
গড়লে জ্যাঠা এমন নজির ডাকাত পড়া ঘরে
অন্ধ মশাই পড়লো ধরা অপার মায়ার তরে!


                 ২
আয়েশ করে পায়েস আহার মন্দ বলো কিছু
তথাপ কেন মা সারাদিন তাড়ায় আমার পিছু
ভোজাই আমি তৃপ্তি, তবে লোকের চুরি করে
তাই ব্যাটারা রোজ বিকেলে বাবায় গিয়ে ধরে
কিন্তু আমায় পায়ের গতি ধরতে কি কেউ পারে
তোমরা বেকার নালিশ করো সময় খরচ করে।


                  ৩
মুনসি পাড়ার ফুনশি বাবুর হটাৎ হলো রাগ
কোন বেটাতে মারবে আমায় ইচ্ছেখুশী ডাক
দেখি কেমন মরদ শালা নাকি কথার বাড়
চালবাজি আর মিথ্যে বলা,উপড়ে নেবো ঘাড়
আমার কথা দোষের হলে দেবো নাকের খত
অন্ধ ভেবে দেখাচ্ছে আজ গোলমেলে ভুল পথ
ভাবে আমার নেইকো মাথা নেইকো বুকে দিল
এবার হেথায় জালটি মেলা বড্ড যে মুশকিল
তারচেয়ে বরং বাসায় ফিরে গরম মুড়ি খাও
ওতে যদি একটু খানি সৎবোধলাভ পাও।


                  ৪
হাঁদার মুখে ধাঁধাঁ শুনে ভোঁধার পেলো হাসি
খাঁদা বলে এমন ধাঁধাঁ বড্ড বেশী বাসি
সেঁধা বলে একটু আরো হোকনা মিঠা তিতা
শুনেই হাঁদা বাক্স মাঝে খুঁজছে আমার খাতা।।