অর্ক প্রকাশনীর ছায়ায়, সম্পাদক ও প্রিয় কবি অনিরুদ্ধ বুলবুল মহাশয়ের কারুকার্যে একক স্বপ্নের কাব্যগ্রন্থ 'মুজিব বলছে' কাব্যটি মুজিব শতবর্ষে বাংলাদেশ বইমেলায় ইতিমধ্যে প্রকাশিত। গত দিনে ঢাকা জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। এই বইয়ে শেখ মুজিবুর রহমানের জীবনী, ভাষা ইতিহাস, মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস, 50 থেকে 71 এর উল্লেখিত সবকিছু নানান ছন্দমালায় বর্ণিত। নিপীড়িত শোষিত মানুষের তীব্র হাহাকার, ভাষা প্রেমীদের নির্ভীক আন্দোলন, ভাষা শহীদ, বীরশ্রেষ্ঠ, বীরাঙ্গনা অনেক অবিস্মরণীয় ত্যাগ এই বইয়ের পাতায় পাতায় ঠাঁই পেয়েছে। আর সবথেকে আকর্ষণীয় বিষয় হচ্ছে 'মুজিব বলছে - এক'  হতে 'মুজিব বলছে - নয়' পর্যন্ত বইয়ের প্রথম নয়টি কবিতা, যেথা মুজিবের আবেগ, বিবেক, চাহিদা, ইচ্ছে, চেষ্টা, তার নিজস্ব কণ্ঠস্বরে আঁকা হয়েছে।  
একটি উদাহরণ 'মুজিব বলছে - নয়' কবিতার প্রথম চার প্যারা ---
"অত্যাচারীর অন্যায় নীতি সমূহে যাক নিপাত
মিছিলের ডাকে স্বৈর গারদ হবেই ধুলিস্যাৎ
আরোগ্য লাগি নিঃডর যজ্ঞে বীজাণুর উৎখাত
যুদ্ধের শুরু, প্রতি ভাই কানে পৌঁছাও সংবাদ।


হত্যাকারীর নগ্ন মননে উত্থান সোচ্চার
নিপীড়িত বুকে কম্পন ওঠে, বিদ্রোহ সঞ্চার
জমানো বহ্নি লেলিহান করো, সন্ত্রাসে ছারখার
যুদ্ধের শুরু, প্রতি ভাই কানে পৌঁছাও সংবাদ।


ধর্ষিত দেহে তীব্র প্রদাহ মুক্তির সন্ধান
বিনা অপরাধে দুর্দশা ভোগে হতভাগা সন্তান
সময় এসেছে, উদ্ধার হবে জননীর সম্মান
যুদ্ধের শুরু, প্রতি ভাই কানে পৌঁছাও সংবাদ।


নির্মম হাতে সভ্যতা কাঁদে, মলিনতা ছয়লাপ
পীড়ার সাগরে প্রভাবিত ঢেউ, বর্ধিত উত্তাপ
আবেগের ঠেলে বিদীর্ণ হবে আততায়ী অভিশাপ
যুদ্ধের শুরু, প্রতি ভাই কানে পৌঁছাও সংবাদ।"


'মুজিব বলছে কাব্যগ্রন্থটির প্রাপ্তিস্থান - বাংলাদেশের ঢাকা বইমেলার 400,401,402 নং গৌরব প্রকাশনীর স্টল।  পড়ে দেখুন, ভালো লাগবে।
এছাড়া অন্য যেকোন বিষয়ে অথবা ভারত থেকে কেউ বই নিতে আগ্রহ প্রকাশ করলে আমার হোয়াটসঅ্যাপ নাম্বার +91 9614233238 এ যোগাযোগ করতে পারেন।
এই বইটি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আপামর স্বাধীনতা সংগ্রামী ও বাংলাদেশের সমস্ত জনগণের প্রতি উৎসর্গিত।