সাত সাগর তেরো নদি পেরিয়ে
অচেনা পথে জীবিকার তাগিদে
বরফ গলা নদি আর
লোনা জলের পাড়ে
আমার প্রিয় সোনার
বাংলা ছেড়ে
তোমার দোয়ায়
ভালো আছি মা।
মাগো ভীষণ মনে পড়ে তোমায়
কাজের ফাঁকে সকাল দুপুর
তখন ভাবি উড়াল দিয়ে
তোমার কাছে আসি ফিরে
সেকি আর হয়, তবু মা বেশ আছি
তোমার দোয়ায় ভালো আছি।
মাগো জানি কাঁদো তুমি
আমার কথা ভাবি
মিছে মায়ায় থাকো চেয়ে
খোকা আসে নাকি।
কেঁদোনা মা তুমি
তোমার দোয়ায় ভালো আছি।
মাগো কেমন আছে বাড়ির সবাই
সালাম দিও সবে
গ্রাম বাসিকে পৌঁছে দিও
আমার সালাম তবে।
রাতের তারায় জোনাক যখন জ্বলে
তখন মাগো মন যে কেমন করে
মনে পড়ে শান্ত পুকুর
কৃষ্ণচূড়া ফুল
পাল তোলা নাও অবাধ সাঁতার
পদ্মা নদীর কূল।
তখন মাগো মন মানেনা,
তোমায় মনে পড়ে
মন ছোটে যায়
মোদের ছোট্ট ঘরে।
যেথায় থাকি যেভাবে থাকি
মাগো দোয়া কর তুমি
তোমার দোয়ায় ভালো আছি।