আমি ঘুমতে পারিনি
হাইয়ানের আঘাতে ধংস লীলা দেখে
ফিলিপাইনের শান্ত সীমানাতে
কাল ও ভাবেনি তারা এমন করে
লাশের মিছিল নামবে স্রোতের বেগে।
যারা মরে গেছে তারা বেঁচে গেছে
যারা বেঁচে গেছে তারা মরে গেছে
কি অদ্ভুত উচ্চারণ তাইনা!
কিন্তু বাস্তবতা এমনি
খাবার নেই পানি নেই
বাতাসে লাশের গন্ধ
অসহায় আর্তনাদ।
বৃদ্ধ লোকটি খাবার চুরি করেছে
তিনদিন না খেয়ে থেকে
লাশের সারি মাড়িয়ে
কারন যাদের খাবার
হাইয়ানের ছোবলে তারাই সাবাড়।
ফিলিপাইনে আজ হতাশার মেঘ
বিশ্ব মোড়ল বা শান্তির ব্যবসায়ীরা
তাদের লাভের কিছু অংশ নিয়ে
দাঁড়াবে কি তাদের পাশে?