হে মানুষ তোমরা কি দেখোনা
সবুজ ধান গাছ কত মনোহর
ঢেউ খেলা বাতাসে দোলে তর তর
দিনে দিনে পাকে ধান সোনালি বরন
অবশেষে মরে সে যে সুখের মরণ।
কিংবা গোলাপ বেলি জুঁই চামেলি
রূপ তো নয় সেতো মনহারিণী
একদিন সেওতো হয় ফ্যাকাশে
রং রূপ মিশে থাকে শুধু স্মৃতিতে।
কিংবা দেখোনা তুমি হলুদ পাখি
মায়াময় চাহনিতে ডাগর আখিঁ,
সেই রূপ দিনে দিনে হয় ঘোলাটে
কন্ঠের গান থামে চির অবসানে।
জীবনতো পথিক এক গাছের ছায়
বিশ্রাম নিয়ে ক্ষণ সেতো চলে যায়
কত যে স্বজন চোখের পলকে
হারায়ে গেল এ খেলাঘর ছেড়ে।
এই পৃথিবীর সবচেয়ে অবাক খবর
মানুষ জানে তার ঠিকানা কবর
তারপর তুমি কেন এত বে খবর
কবর ই হবে তোর জনমের ঘর।