শত ফুল ফুটতে দাও
শত কথা কইতে দাও
শত নদি বইতে দাও
শত গান গাইতে দাও।
যদি না ফুটে সব ফুল
কত পাখি মরে যাবে
মধুকর থেমে যাবে
মধুরতা চিরতা হবে।
যদি রোধ কর কথা
তীব্র হবে ব্যাথা
বেড়ে যাবে সংঘাত
বাড়বে অপঘাত।
যদি না বহে নদি
থেমে যাবে স্রোত
প্রকৃতির কান্না
ঝরবেনা ঝর্ণা।
যদি গান থেমে যায়
সুর থেমে যাবে
চাঁদকে মনে হবে
নিষ্ঠুর তিলক রেখা।
ফুলে ও বিষ থাকে
কথায় তীর থাকে
নদিতে ঝর থাকে
গানে ও হিংসা থাকে।
এসব থাকবেই।
কাটা বিছানো রাস্তায়
চল অতি সাবধানতায়
কাটাকে পাশ কাটিয়ে
দাও সুন্দর ফুল ফুটিয়ে।
১৮.১১.১৩