কুয়াশা ভেজা সকালে বিরহীয়া সুর
একাকি মগডালে কাক গায় বহুদূর।
সবুজ পাতার ফাঁকে বেদনার গান
রাখালের বাঁশিতে তার উঠিতেছে তান।
নরম কোমল ঘাসে শিশিরের ভাজ
ঘোমটার আড়ালে সূরুজ পায় যে লাজ।
খেজুরের রসে আজি রসালিয়া স্বাদ
পিঠা পুলিতে সবে মাতি আজি মাত।
নাতি পুতি নিয়ে বসে শীতের বুড়ি
সেই ভয়ে বারে বারে দেই কাঁথা মুড়ি।