একটি ছোট্ট ঘর, সাদামাটা
পাটখড়ির ছাদ,তালপাতার বেড়া।
হয়ত সকালের আলো ফুটার আগেই
তালপাতার ফাঁক দিয়ে আলো আসে
ক্লান্ত দুপুরে এক চিলতে রোদের আভা।
বিবর্ণ বিকেলে সোনালী রোদ বেড়ার
ফাঁক গলে তীর্যক ভাবে আসে, তখন
তুমি হয়ত কম দামি শাড়ি পরে, ছোট্ট
জানালার পাশে দাঁড়িয়েছ, হেয়ালি রোদ
তোমার কপোলে নতুন বীণার সুর
তোলছে, সোনালি রোদ আর তোমার
বর্ণনাতীত সুন্দর মুখ মিলে এক
অবর্ণনীয় সৌন্দর্যের সৃষ্টি করছে।
ঠিক সেই সময়টায় মুগ্ধ ডাহুক পাখিটা
ওড়ে যায়,
লজ্জাবতি গাছটা আরো লজ্জা পায়,
জানালার পাশে ফুল গাছ গুলো অবাক
হয়।
এই মুগ্ধতার মাঝে সন্ধ্যা নামে,
তুমি সন্ধ্যা প্রদীপ জালিয়ে বসে আছ
আর আমি মুগ্ধ চোখে তাকিয়ে আছি,
প্রদীপের আলোয় তোমার মায়াময় রূপ দেখে।
হঠাত্ ঘোর কাটে পাশ থেকে ভেসে
আসা শেয়ালের ডাকে, তখন ভাবি
বসে এইতো বেশ আছি, আভিজাত্যের
ভালোবাসাহীন খোলশ ছেড়ে,
ভালোবাসা ময় আমার এ ছোট্ট তাল পাতার ঘরে।