কতনা ফুলের গন্ধ বিলায়ে
চলেছি তেপান্তর.
কতনা নদীর স্রোতের
ধারা দেখেছি নিরন্তর।
কতনা পাখির মধুর
শব্দে ভেঙ্গেছে ঘুম আমার.
কতনা তারার মিটিমিটি জ্বলা
দেখেছি বারংবার
চৈত্র মাসের চৈতালি হাওয়ায়
কতটা হেটেছি পথ.
আলো ছায়া মাখা মেঘ দুপরে
হয়েছি বিহব্বল।
হিজল, তমাল, ডুমুরের ছায়
কতনা শান্ত পায়.
ডাহুকের ডাকে মন চলে
গেছে দূর মেঘ বালুকায়।
কতনা শাপলা শালুক কুড়ায়ে
চলেছি অজানায়.
নির্ঘুম রাত কেটেছে কত
ঝলমলে জোত্স্নায়।
পদ্মার জলে শত কোলাহলে
কতনা ডুব সাতার.
মাটি আর জলে নিজেরে বিলায়ে
হয়েছি একাকার
কতনা ধানের মিষ্টি গন্ধে
হয়েছে আকুল প্রাণ.
নবান্নের উত্সবের
রঙে সেজেছে
জমিন ও আসমান।
এতরুপ দেখি তবু আমার সাধ
মেটে না হায়.
সব
ফেলে আমি ফিরে ফিরে আসি
আমার এই বাংলায়।
সম্পাদনা করুন । মুছে ফেলুন ।
অভিযোগ দিন