স্যুট টাই প্যান্ট
পরা হাসি খুশি মুখ
হাতেতে হুইস্কি তার মোহনীয়
চোখ।
নিপাট ভদ্র লোক ইতর সে নয়
ঠান্ডা মাথায় সে বড় কথা কয়।
বনে তে বাঘ আসে এক দুই
তিনবার
অবশেষে রাখাল
দোষী মিথ্যা ছলনার
তার মাথা আন্ডা হাসি নয়
ঠান্ডা
মিথ্যা বলায় সে হয়ে যায়
পান্ডা।
কিন্তু এ ভদ্র লোক বড়
পা চাটা
মিথ্যা কথা যেন তার মুখের
আঠা
অসহায়
সত্যবাদি যদি করে প্রতিবাদ
বিগলিত হাসিতে বলে আমিই
জিন্দাবাদ।
সমাজের অধিপতি মোড়ল
মিডিয়া
চোখ বুজে যায় গুণ তার গাহিয়া
তার মিথ্যা উপমায় সত্যের
রং চড়ে
হাজার বাঘ আসুক সত
সে সমাজে।
ঐ যে সত্যবাদি আছে জীর্ণ
কুটিরে
সে নাকি বড় অসত আমাদের
সমাজে।
সে কথাই বলেছে যাদের
গলা আছে
টাই পরা মিথ্যাবাদি সত্যের
জয় গাহে!