সখি পদ্ম পাতায়
কিগো শিশিরের ভোর
ঝলমলে রোদে টোল শিশুর
নুপুর।
সখি গোবরে ফুটে যদি পদ্ম
মুকুল
আচানক পেচাঁ গায়
বাতাসেতে দোল।
যদি দক্ষিণা হাওয়ায়
ওড়ে রঙিন ঘুড়ি
তব নীল প্রজাপতি করে শুধু
লোকচুরি।
ঐ বেদনার গান বাজে পৌষের
রাত
দেখো রাখাল গড়ে মাঠে সুখের
আবাদ।
নব জ্যোস্না রাতে চাঁদ হাসির
আভাস
থুতথুরে বুড়ি করে কিসের
বাহাস।
এই ছন্দের
পঙ্কতিতে যদি লাগে রাগ
অনিয়ম দেখে তব হও
কি বিরাগ?