কয়েকটি ড্যাফোডিল ফুলের পাশে
প্রেসিডেন্ট প্রাসাদের অট্টালিকা ছেড়ে
কোটি মানুষের স্বপ্নকে ধারণ করে
তুমি বসে আছ তোমার জীর্ণ খামারে।
জোসে মুজিকা তোমার কথাই বলছি
অবক্ষয়ের পৃথিবীতে নিরবে দেখছি
দ্যা পুয়রেষ্ট প্রেসিডেন্ট অব
দ্যা ওয়ার্ল্ড হয়ে
সাতশ কোটি মানুষের
মাঝে একি মুগ্ধতা ছড়ালে।
যাদের মন অল্পে হয়না তুষ্ট
তুমি বলেছ তারাই পথ ভ্রষ্ট
তুমি ধনী ধনে নয় মনে
ইতিহাস তাই তোমার কথা কবে।
যারা তোমায় ধনে গরীব বলে
তুমি বল তাদের করুণা করে
তারাই আসল গরীব এ ভবে
যাদের পেট ভরেনা অগাধ সম্পদে।
মাত্র দুজন পুলিশ আর
একটি খোড়া কুকুর
নেয় তোমার নিরাপত্তার খবর
তখন ভাবি গভীর বিস্ময়ে
তোমার পায়ে বুঝি হিমালয় পড়ে লুটে।