হে ত্রিশ লক্ষ শহীদের আত্তা
লক্ষ ধর্ষিত বোনের কান্না
বৃদ্ধ বাবার অসহায় আকুতি
জায়নামাযে মায়ের চোখের পানি।
হে কোটি উদ্বাস্তু বঙ্গ সন্তান
বেয়নেটের খোঁচায় নিথর প্রাণ
বিরহী তরুণির নিঠুর আত্নদান
স্বাধীন বাংলার শিল্পীদের গান।
বিজয় এখনো আসেনি ঘরে
ফসল গুলো অযথা ই মাঠে পচে
কৃষকেরা আজ বড় হাহাকার করে
কি লাভ হল স্বাধীনতার বীজ বুনে?
পদ্মার ঘোলা জল আজ কাঁদে
যমুনা মেঘনায় বালু চরেরা হাসে
ঘুঘু ডাহুক মরে গেছে সেই কবে
কাকগুলো কাঁদে পচা ডাস্টবিনে।
লক্ষি ধানের ঘ্রাণ আর আসেনা
শাপলা শালুক আগের মত ভাসেনা
বিলের জলে শৈল মাগুর শিং টাকি
ঝিলের জলের বিলে জ্বলেনা জোনাকি।
এখন আর নেই প্রেম প্রীতি সম্প্রিতী
ওসব এখন বস্তা পঁচা নীতি
চাচা এখন আপন প্রাণ বাঁচা
দেশটা রসাতলে তাতে আমার কিবা।
শপথ শহীদের প্রতি ফোটা রক্তের
শপথ স্বামী হারা বোনের আর্তনাদের
শপথ পিচ ঢালায় আছড়ে পড়া শিশুর
শপথ মায়ের বাঁধ ভাঙা কান্নার
ইতিহাস আমাদের করবে না ক্ষমা
বলবে ঐক্য পেয়ে অনৈক্যের গান গাইলি
পানির দামে দেশটা বিক্রি করলি
তবে কেন রক্ত দিয়ে কেনা স্বাধীনতা
এখনো যায়নি তোদের মনের
পরাধীনতা।