আমি জানি তুমি কষ্ট পেয়েছো
হৃদয় গভীরে জমাট বেধেঁছে ক্ষত
হয়ত চুপিসারে ভীষণ অভিশাপে
আমায় গালি দিচ্ছ অবিরত।
সত্যি বলতে কি তোমায় কষ্ট দিতেই
কথাগুলো অমন করে বলা
সুখের সাগরে গভীরতম কষ্টের ছোঁয়া
হতে পারে উপলব্ধীর শ্রেষ্ঠ বারতা।
তোমায় আমি ফুল ভেবেছি
পৃথিবীর পবিত্রতম ফুল
সে ফুলে যে এত পোকা, বিস্মিত আমি
ভেবে পাইনা কূল।
হয়ত নিরবে তোমার অগোচরে
কিংবা সামান্য প্রশ্রয়ে
পোকা ঢুকেছে তোমার ঘরে
পবিত্র মনে অপবিত্রতার ছোঁয়া দিতে।
জানতো পচন্ড আগুনে পুড়ে
লোহা থেকে সভ্যতা গড়ে
স্বর্ণপুড়ে খাঁটি হয়,
তাই অবাধ বা উগ্র আনন্দের মাঝে
হঠাত্ কষ্ট, বদলাতে পারে পথ।
আমারা ভুল কে জানি
ভুল থেকে শিক্ষা নিতে
ইতিহাসকে পড়ি
ইতিহাস থেকে শিক্ষা নিতে
কিন্তু মজার ব্যাপার কি জানো?
ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা হল
মানুষ ইতিহাস থেকে শিক্ষা নেয়না।
আমি জানি তুমি পারবে
ইতিহাসের এ ধারাকে বদলাতে
পারবে নিজেকে শুধরাতে
ফিরে পাবে আলোকিত পথ।
যদি পারো আমায় ক্ষমা করো
না পারো তো ক্ষমা না করো
তুমি ভালো থাকো পবিত্র ফুলের মত
সকালের আলো হাসুক অবিরত।