বড় চঞ্চল,বুঝি মন
কার মুখ পানে
হাসে ফিক ঐ পিক
নিঠুরিয়া গানে।
কোন হরিনী,জানে যামিনী
দিলে দিল চোট
হাসি নয়, মনেহয়
টিয়ে লাল ঠোঁট।
কথা নয় এতো রে
বেদানার দানা
উদ্যান লতা চায় যে
বনফুলের মালা।
চাঁদের বুকে দিল একে
বিরহের মালা কে
তাই বুজি চাঁদ আজি
কাঁদে সন্ধ্যারাতে।
শুক তারা দেয় তাড়া
কেন চুপ রও
যাও ছোটে তার পানে
খুলে কথা কও।