ঝরা পাতার বেদনায় বাতাস কেঁদে যায়
সবুজ বৃক্ষের বক্ষ ভাঙে অদেখা কান্নায়।
বসন্ত কি আসবে ফিরে জাগবে এ ধরা
নাকি ফুলেরা আলো রেখে দেখবে কুয়াশা?
বাঁকা চাঁদের আলো হয়েছে আজ ঘোলা
সেই দুখেতে একলা পাখি গাইছে পথ
ভোলা।
পাখির মনের বেদনা কে বুঝিবে হায়
ছোট্ট বাসায় পাখির ছানা না খেয়ে ঘুমায়।
তাল পাতার বেড়ার ফাঁকে ছেঁড়া কাঁথা মুড়ি
কেগো শুয়ে নিদ্রা হারা দুখিনি মা জননি
শিশুটি তার কাঁদছে শীতে বড় করুণ সুরে
শীতের কাজ
শীতে করে সে কি এসব বুঝে?
যাদের বোঝার
তারা আজি ঝগড়া ঝাটি করে
মরছে মানুষ
ভাঙছে গাড়ি জনগণের তরে।
ঝগড়া বাড়ে কুয়াশা বাড়ে তারি সাখে শংকা
ঝগড়া কমুক বসন্ত আসুক
মিলুক সবার মনটা।