জীবনের অনেক বসন্ত পিছনে ফেলে.
কোকিলের মায়াময় গান শোনে শোনে
পূরাতন চাঁদের জীর্ণতা মুছে দিয়ে
নতুন চাঁদের অপেক্ষায় আমিও ব্যাকুল।
আমিও স্বপ্ন দেখি আগামীর সকালে
সূর্যরশ্মি হাসবে শিশির স্নাত ভোরে
দুখিনী মায়ের অশ্রু মুছে যাবে
অবুঝ শিশুটি খেলবে বিশুদ্ধ বাতাসে।
আমিও আছি তোমাদের স্বপ্নের
মিছিলে
যাদের স্বপ্ন আমার বাংলা মা কে ঘিরে
সবাই থাকবে হেথায় সৌহার্দ্য
সম্প্রীতিতে
৫৬ হাজার বর্গমাইলে স্বর্গ
সুধা রচে।
আমিও গাইতে চাই মুছে যাক
গ্লানি ঘুচে যাক জরা
সকল বাঁধা ছিড়ে আমার জন্মভূমি হোক
মনোহরা,
বিভেদ ভূলে গিয়ে ভাই ভাই এক হয়ে আগামী দিনে আসুক শান্তি সুখের
বারতা।
কিন্তু তোমরা যারা
দেশপ্রেমের মিথ্যে আবেগে বাধঁ ভাঙার
আওয়াজ তোলে
টিএসসির চত্বরে কিংবা তোমাদের
সুবিধাজনক কোন স্থানে
চিত্কার করে থার্টি ফার্স্ট নাইট
বলতে গিয়ে স্থান কাল পাত্র
ভুলে চেতনা হারাবে.
তাদের মিছিলে আমি নেই।
আমি আছি তাদের সাথে
যারা দেশ প্রেমের ভান
না করে সত্যিকার
ভাবে দেশকে ভালোবেসে
সেই চেতনায় নিজকে গড়ার শপথ
নিবে তাদের সাথে।