কত মুগ্ধ কবি
একে গেল ছবি
সঁপিল নিজেরে হায়,
গেয়ে গেল গান
বাজিয়ে তান
গাঁথিল মুক্ত মালায়।
চমক লেগেছে তার
চালতা পাতার
শিশির ভেজা জলে,
ঠমক ভেঙেছে তার
কাঁঠাল পাতার
নকশির আবডালে।
প্রকৃতির সুধা
মিটেনা ক্ষুধা
দেখে বারংবার,
চিনলি নারে
ওরে বেভুলা
সবই যে স্রষ্টার।
সৃষ্টির রূপে
কাব্য লিখে
হলি পাগল পাড়া,
অন্তর চোখে
দেখনা চেয়ে
স্রষ্টার চেহেরা।