এখনো বাড়ি এলে মনের অজান্তে
ছোটে যাই রাস্তায় বাড়ির পিছনে
ভুলে যাই সুখের আতিশায্যে আবেগে
হঠাত্ ভুল ভাঙে বড় ভুল করে।
এই যে এইখানে সুবিশাল বিল ছিল
ডাহুকের ডাকে মাছরাঙার গান ছিল
হলুদ সরিষার ক্ষেতে মোমাছির ওড়া
করিম চাচার মুখে তৃপ্তির আভা।
পাশেই ডোবা ছিল নয়তো গভীর
ছিপ ফেলে দস্যিগুলো থাকতো অধীর
চারপাশে ধানক্ষেত মাঝে সাদা বক
কুলই ক্ষেতের আলে কৃষাণীর চোখ।
এইযে ঠিক এইখানে বাঁশঝাড়ের পাশে
কত বাড়ি ঘর ছিল শত কোলাহলে
বাড়ি এলে এক ছোটে যেতাম হেথা
এখন কেউ নেই, কে গেছে কোথা?
মরিচীকার পিছনে আজও যাই ছোটে
ধানক্ষেত, হলুদ সরিষা থাকে কল্পনাতে
কল্পনা থেমে যায় থাকে অথৈ পানি
সব শেষ দেখি শুধু পদ্মা নদি।
§  §  §  §  §  §  §  §  §
আমাদের এলাকা পদ্মা নদির ভাঙন কবলিত একটি এলাকা। এ বছর ও প্রচুর ভেঙেছে। নদি গর্ভে হারিয়ে গেছে হাজার  হাজার একর ফসলি জমি। একসময়ের সুজলা সফুলা ফসলের ক্ষেতে এখন পদ্মা নদির সীমানা। সে বিষয়েই কবিতাটি লেখা।