আজো কি শিশির স্নাত ভোরে
আমার সেই শিউলি গাছের তলে
চুপটি করে একাকি নিরবে
তুমি কিগো আসো তেমন করে।
হয়ত তখন দক্ষিণা হাওয়ার তালে
উদাস তুমি মেঠো পথের পানে
তাকিয়েছো লাজুক আখিঁ পটে
কি জানি গো গোপন কামনাতে।
শিউলি ফুল পড়ছে ঝরে ঝরে
তোমার শুভ্র কমনীয় গালে
মালার পরে গাধঁছ মালা বলে
ফুলের চাওয়া দেখনি তোমার পানে।
হয়ত তখন আমি খুব সযতনে
দাঁড়িয়েছি তোমার অজানাতে
সুইয়ের খোঁচায় তোমার চমকে
আমি তখন পড়ে গেছি ভীষণ ঠমকে।
তুমি তখন বড় অবাক হয়ে
কাঁপছ ভয়ে আমার পানে চেয়ে
তাইতো বলি প্রতি প্রভাত প্রাতে
ফুল গুলো মোর যায় যে কোথাতে।
লজ্জারাঙা কৈফিয়তে মালাগুলো ফেলে
ফুলের বন জাগবেনা আর আমার নূপুরে
কথার আগে সেই যে গেলে চলে
আজো আমার গাছটি কাঁদে তোমার
বিরহে।