তুমি কোন রং চাও
বৃষ্টি ভেজা দুপুরের পরে
রংধনুর সাত রং নাকি,
প্রিজমের উপর প্রতিফলিত
সাতের বর্ণ ছটা।
বেনিআসহকলা নাকি ভিবগেঅর
ময়ূর কন্ঠী নীল
নাকি ম্যাজেন্টা
হালকা পেষ্ট
রং নাকি চকলেটি?
হলুদ সবুজ লাল দেখ না নীলে
কিংবা দেখো না এসব
সোডিয়ামে
সব রং তবে কালো মনে হবে।
জানো আকাশটা এত নীল কেন
আলোক বিক্ষেপন বেশি হয়
বলে
বরফ সব
আলো করে প্রতিফলন
তাইতো শুভ্র
সাদা তুমি জানো ক্ষণ
কালো সব
আলো করে যে শোষণ
সব রংয়ের এ রংয়ে হয়
যে মরণ।
তার চেয়ে সেই ভালো লাল
সবুজ নীল
যত রং চাইবে পাবে অনাবিল।