আমাকে পিছনের
দরজাটা খোলে দাও
কিংবা কোন
খিড়কি দরজা অথবা
কোন সুড়ঙ্গ পথ অন্ধ
চিপা গলি
অথবা রেলিং ভাঙা জানালা।
সিংহ দরজার
ঝামেলা আমি সইতে পারিনা,
যতসব
উটকো সমস্যা
কত শত চোখ, তীব্র চাহনি,
নানান প্রশ্ন, সময় নষ্ট।
আমি সিংহপুরুষ, বলদর্পি,
আত্মবিশ্বাসী
আমার রক্তে আভিজাত্যের
রং
চকমকি পাথরে মোড়া জীবন
চোখে সৌর রশ্মির ঝিলিক।
মশা মারতে কামান দাগা কিংবা
মাছি মেরে শক্তির অপচয়
বৃথাই মেধা ক্ষয়ের মহড়া
কৌশলের পরাজয়।
আমি সাতার কাটা শিখিনি বড়
তবু ঘটনা চক্রে পানিতে ডুবলে
যদি কেউ উদ্ধার
করে.হেসে বলি
কত জল মাপছিলাম,
বৃথা বিরক্ত!
আমি সামনের দরজায়
দাড়াতে পারি
কিন্তু কৌশলি যুদ্ধার কাজ
এটা নয়
তাই তোমরা আমাকে ভুল
না বুঝে
পিছনের
দরজাটা দাওনা খোলে।