মরুর বুকের তীব্র লু হাওয়ার মাঝে
কঠিন তপ্ত পাথুরে বালুর সাথে
বেড়ে উঠা কঠিন প্রাণ মানুষের ভীরে
এ কোন মুক্তা মানিক জ্বলে?
হেরার গুহার আলোক রশ্মি বয়ে
সকল দুঃখ যাতনা সয়ে সয়ে
আধাঁর ঘেরা মানবের প্রতি কোণে
কে গো আজি নতুন সুর তোলে?
বলেছ কবি গণক যাদুকর তাকে
অপবাদের ফুলঝুরি ছোটিয়ে
হেনেছ আঘাত পবিত্র তার বুকে
চেয়েছ দিতে গতি তার রোখে।
এতো কবিতা নয়, নয় যাদু
ওরে বেহুশ নয় গনকের কাজ
এতো আল্লাহর বাণি, কবিতা কি
হতে পারে রাসূলের সাজ?
ইমরুল, তোফায়েল কাব্য সাধক
কত কবি গেল তল
দেখ চেয়ে ওমর, হামযা রোখতে গিয়ে
কালামের মাঝে হারায় অতল।
ঐ দেখ আজি ঝড় উঠেছে পূর্ব পশ্চিমে
হ্যারিকেনের প্রলয় আরব সাগরের বুকে
সাইমুম ঝড়ে দেখ সাহারা ঐ মাতে
রাসূল আজি সেজদায় লুটে এক
আল্লাহতে।
রোম পারস্য কাঁপে থর থর
ওতবা লাহাব কাঁদে তর তর
মোনাফিক লাজে মর মর
মক্কায় আলো নামে ঝর ঝর।
দেখ চেয়ে নিঝুম রাতে হেটে
রমণি হেটে যায় হাজরা মাউতে
দস্যু বর্গী গেল কোথাতে
বিশ্ব আজি এ কোন সভ্যতাতে?
আরব বাগে যে ফুল ফুটেছে আজ
তারি গন্ধ ছড়াল বিশ্ব মাঝ
যে গান গেয়েছে আরবের বুলবুলি
ভূবন মেতেছে তারি সে গান শোনি।
§  ¥  §  §  ¥  §  §  ¥  §
কবিতাটি ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আমার প্রিয় নবী বিশ্ব মানবের মুক্তির দূত হযরত মোহাম্মদ(সাঃ) কে নিয়ে লেখা।