ঐ দূর বনে একাকি আনমনে
পৌষের গান তুলে কেগো নিরালাতে
বনের পাপিয়া যায় যে কাঁদিয়া
বাতাসে ছুঁয়ে যায় সুর সে বিরহীয়া।
যে হায় দিয়ে গেছে দুঃখ বেদনা
তার তরে কেন মিছে শুধু এ কান্না
ল্যাম্পপোষ্টের আলোতে
চাঁদ যে ভুলে গেছে
তার তরে সারা নিশি
শুকতারা কাঁদে মিছে।