পৌষের সন্যাসীর মত নিরব ধ্যানে
ঝরা পাতার মত সজীবতা ভেঙে
কোন অজানা অভিমানে
তুমি আছ নিরবে।
তোমার নিরবতায় বনের ঘুঘু কেঁদেছে
ডাহুকেরা পিছন ফিরে অশ্রু ঝরিয়েছে
কোকিকের কুহু ডাক নিরবে থেমেছে
পৌষের কাকেরা জবুথবু হয়ে গেছে।
তোমার নিরবতায় থেমে গেছে তান
গাছের ঝরা পাতায় শোনি বেদনার গান
রোদের আলোতে কুয়াশার উঁকিঝুঁকি
পূর্ণিমার চাঁদে কলংকের কালো ছবি।
তুমি আর কত নিরব থাকবে
দেখ তোমার নিরবতায় নায়াগ্রার
গতি থামে
হিমালয়ের চূড়ায় জমাট বরফ জমে
আমাজানের বনে কান্নার নদি বহে
সাহারার মরু ভূমে ঝড়ের গতি বাড়ে।
তুমি আর নিরব থেকোনা
দেখ তোমার চারপাশে পাখিদের গান
গোলাপের গুলবাগে সু মধুর ঘ্রাণ
নির্মল বাতাসে ভরে যায় প্রাণ
সবার মন করে আনচান।