আমি অতিথি পাখি কে ভালোবাসতে
শিখিনি তাকে নিয়ে স্বপ্ন
দেখতে, যদিও আমি তার
রূপে মুগ্ধ।
আমি তাকে অনুকরণ
করতে চাইনা
যদিও সে হাটে ছন্দের তালে
শৈল্পিক
রূপে সে জলেতে ভাসে।
তার দু দিনের মায়া জালে
আমি জড়াতে চাইনা নিজেকে
মিথ্যে কুহকের মোহে
আমি ঘুমতে চাইনা নিরবে।
আমি ভালোবাসি কাক, বাদুর
কিংবা শালিক পাখি
হয়ত অতিথী পাখির মত নয়
তাদের ডাগর আঁখি।
কিন্তু আমার সুখে দুখে
সকল বিপদে আপদে
অতিথী পাখি সমবেদনা জানবে
আর এই কাক শালিকেরাই
থাকবে আমার পাশে।