আমি দেখেছি বার্লিন প্রাচির ভেঙে
দুই জার্মানী এক হতে
চীনের মহা প্রাচিরের পাশে
গনতন্ত্রের সু বাতাস বইতে।
তিয়েন আনমেন স্কয়ারের চিত্কারে
বিশ্ব প্রকম্পিত হতে
মাহাথিরের নেতৃত্বে সু গৌরবে পেট্রোনস টাওয়ারকে দাঁড়িয়ে থাকতে।
দেখেছি দু কোরিয়ার
সম্পর্কের জমাট বরফ গলতে
ক্রেমলিন ওয়াশিংটনের শীতল
যুদ্ধের পরি সমাপ্তি ঘটতে।
আমি আলোচনার দ্বার খোলা দেখেছি
ইরানের বর্তমান নেতৃত্বে
আফ্রিকার কালো বুকে দেখেছি
সাদা কালোর ব্যবধান ঘুচতে।
ফকল্যান্ড গোলান মালভূমিতে
পরিবর্তনের হাওয়া
উরুগুয়ের রাস্তায় শুনেছি
জোসে মুজিকা।
আরো অনেক পরিবর্তন দেখেছি
কিন্তু এত সব পরিবর্তনের
মাঝে তুমি একটুও বদলাও নি
তুমি আগের মত ই রয়ে গেলে।


একদম ফিলিংসলেস।।