সময়টা আমাদের সবার জানা
হিরোশিমা নাগাসাকির ব্যস্ত জনপদ
প্রাণবন্ত উচ্ছল উল্লাসিত পদচারনা
চারদিকে জনজীবনের স্বাভাবিক
ব্যস্ততা।


সবার অগোচরে, নিরব দূস্যুর বেশে
মার্কিন কুখ্যাত জঙ্গি বিমান
অনুভূতিহীন মানবতা, নেকড়ের
হিংস্রতা
লিটল বয় আর ফ্যাটম্যানের হানা।


তারপরের ইতিহাস-
পশুবৃত্তির কাছে পরাজয়ের ইতিহাস
বুকভরা কান্নার ইতিহাস
লাশের উপর লাশের ইতিহাস
বিপন্ন মানবতার ইতিহাস।


এরপরে-
নীলনদ হোয়াংহোতে অনেক জল
গড়িয়েছে
জাতিসংঘ অনেক আশার
বাণি শোনিয়েছে
হোয়াইট হাউসে সাদাদের পরে কালোরা
এসেছে
জাপানিদের ক্ষতও হয়ত
অনেকটা শুকিয়েছে।


কিন্তু-
পারমাণবিক অস্ত্রের উত্পাদন
কি কমেছে
বিশ্ব কি নিরাপদ হয়ে গেছে
হিরোশিমা নাগাসাকি একদম থেমে গেছে
মানুষের লুপ্ত মানবতা আবার
কি ফিরে এসেছে?


অনেক প্রশ্ন কিন্তু জবাব একটাই
না এর কিছুই হয়নি, বরং
আমেরিকার একার অস্ত্র দিয়ে
সারা বিশ্বকে দশবার ধ্বংস
করা সম্ভব!
বিষফোঁড়া ঈসরাইল, ঘুমন্ত রাশিয়া
উদিয়মান চীন, উত্তর কোরিয়া কিংবা
পোড় খাওয়া জাপান সাথে ই-ইউ গং
তারাতো বসে নেই।


ভারত পাকিস্থানের পারমানবিক যুদ্ধ
শোনেছি অত্যাসন্ন
যদি তাই হয়
এ অঞ্চল পারমানবিক ধোঁয়ায় কথনো
সূর্যের মুখ দেখবেনা!


হে নোবেল পুরুস্কারের জন্মদাতা
ডিনামাইটের আবিস্কারক
তোমার একটি ভুল আজ
বিশ্বকে কোথায় নিয়ে ঠেকিয়েছে!
বিশ্ব ধ্বংসের উপাদান যোগাড় করে
সুখে আছ পুরুস্কার ঘোষণা করে
কিন্তু তোমার পুরুস্কারের অস্ত্র
অপারেশন
থিয়েটারে রোগীকে ভালো করতে নয়,
বরং
কুকুরের মত মানুষ মারতে ব্যবহৃত
আজ!