মাগো এতক্ষণে চাঁদটা গেছে ডুবে
আমি একলা পড়ে গহীন অন্ধকারে
রক্ত চোষা মশা মাছির ভীরে
নিবিড় ঘন ঝোপ ঝাড়ের মাঝে।
মাঝে মাঝে সাপের ছোবল খেয়ে
প্রবল ব্যাথায় উঠছি কেঁপে কেঁপে
তবুও মা বাঁচার তাগিদে
পড়ে আছি ভয়ানক এ গহীন জঙ্গলে।
জানি তুমি কষ্ট পাবে মা
যদিও তুমি আমায় দেখ না
গরীব হয়ে জন্ম নিলে যা
কপালেতে থাকে অনেক লেখা।
সবার মুখে হাসি ফোটাতে
দালাল ধরে অবৈধ পথে
আসলাম মাগো তোমাকে ছেড়ে
পড়েছি এখন কঠিন বিপদে।
মাঝে মাঝে ইচ্ছে করে
নিজেই যাই ধরা পড়ে
তখন ভাবি টাকার হিসাব
মনে লাগে অনেক বিষাদ।
জানি না মা আর কত দিন
থাকব লুকিয়ে
কে মা আর রাখবে কাছে
বিদেশ বিভূঁইয়ে।
যদি মা যখন তখন
কাঁদে তোমার মন
জায়নামাযে মাথা রেখে
থেকো কিছু ক্ষণ।
:-):-):-):-):-):-):-):-)
মালয়শিয়াত যারা অবৈধ শ্রমিক তাদের উদ্দেশ্যে কবিতাটি লিখা।