আসুন ঐক্যের কথা বলি
আসুন সাম্যের কথা বলি
শতধা বিভক্ত পৃথিবীর দেয়াল ভেঙে
এক বিন্দুতে এসে থামি।
ডারইনবাদের কুহেলিকা ছিড়ে
সবে মিশি এক নীড়ে।
আমরা সৃষ্টির সেরা জীব
বানর থেকে আমরা, কি আজিব!
তবে ইউরোপ আমেরিকানরা এসেছে
উন্নত মানের বানর থেকে
এশিয়ানরা এসেছে মধ্যম মান থেকে
আর আফ্রিকানরা নিকৃষ্ট বানর থেকে।
কি অদ্ভুত! কেমন হাস্যকর!
একবিংশ শতাব্দীর এই ডিজিটাল লগ্নে
জ্ঞান পাপিদের মনে একি অন্ধকার
নামে!
তাইতো আজ এতো বিভক্তি
অনৈক্যের ঘনঘটা
ব্রাজিলের ঘন অরন্যে
আন্দামানের নিভৃত দ্বীপে
মঙ্গোলিয়ার কঠিন মরুভূমে
বানরের চোখে মানুষের বিভক্তি।
কুকি, মগ, মাউরি, আফ্রিদি
সাওতাল, চাকমা.পাঙন
নানা রূপে মানুষের বিকৃতি
আজন্ম সভ্য অসভ্যের স্বীকৃতি।
হে মানব, লাথি মারো ঐ ডারইনবাদে
মুছে ফেল ঐ বানরের ইতিহাস
কোন বানর শিপান্জি হায়েনা নয়
তোমরা মানুষের সন্তান।
B-)B-)B-)B-)B-) B-)B-)B-)
চয়ন প্রকাশনী থেকে একুশে বই
মেলা-২০১৪ আমার প্রকাশিত ছোট
গল্পের বইটি পাওয়া যাবে
সোহওয়ার্দী উদ্যানে ৩৯৯ নং স্টলে।
বইয়ের নাম বনফুল। সবার দাওয়াত
রইল
একুশে বই মেলাতে।