কে বোঝাল মোরে
সংখ্যাগুরু সংখ্যালঘু
কে চেনাল মোরে
সংখ্যা নামের জটিল তরু
ভোটের হিসাব জোটের হিসাব
সংখ্যা তত্ত্বে বাড়ায় বিষাদ।
কে হিন্দু কে মুসলমান
কে বৌদ্ধ কেবা খৃষ্টান
লাথি মারি জাতের প্রভেদ
মায়ের সন্তানে নেইকো ভেদ।
তোমরা জাতের ভাগ দেখাও
সংখ্যা তত্ত্বের হিসাব মেলাও
তবে
ভাগ করো মায়ের ভালোবাসা
ভাগ করো বাবার আদর।
আমরা সবাই মায়ের সন্তান
সবার রক্ত লাল
মানুষ ই মহান, পরম পরিচয়
এর চেয়ে সত্য নাহি আর।
কেবা করে সাদার বড়াই
জাতের বড়াই ডাটের বড়াই
উচুর বড়াই সংখ্যার বড়াই
উল্টে গেছে তাদের কড়াই
আমরা নাহি তাদের ডড়াই।