এই এখানে এই কৃষ্ণচূড়ার লালে
যেথায় থেমেছিল কোকিলের গান
নির্দয় তাজা বুলেটের ঝাঁঝালো গন্ধে
থেমেছিল হাজারো কন্ঠের মিলিত স্লোগান।
পড়েছিল বিক্ষিপ্ত লাশের সারি
ছড়ানো ছিটানো প্লাকার্ড
জুতা সেন্ডেল, রক্তাক্ত চিঠি
সাথে টকটকে লাল সার্ট।
ওরা এসেছিল মায়ের মুখে গল্প
শোনার দাবীতে
বাবার মুখে বাজান ডাক
শোনার দাবীতে
ছোট্ট বোনের খই ফুটা মুখের
ভাষার দাবীতে
দাদা দাদির আদর মাখা ডাক
শোনার দাবীতে।
মিছিলের পর মিছিল
স্লোগানের পর স্লোগান
প্লাকার্ডের পর প্লাকার্ড
বর্ণের পর বর্ণ।
১৪৪ ধারার খড়গ
হায়েনাদের চক্ষু চড়ক
বুলেট বোমার ধমক
চমকের পর চমক।
ইতিহাসে নতুন কাহিনী লেখা হয়
ভাষার অধিকার করতে জয়
লক্ষ তরুণ মরণের তাজ লয়
নাহি শংকা নাহি কোন ভয়।
তারপর পলাশের লালে
মিশে গেছে কত তরুণ
স্রোত বয়েছে মায়ের চোখে
বাংলা হয়েছে বরন।
;->;->;->;->;->;->;->;->;->
আজ একুশে বই মেলায় প্রকাশিত হল আমার ছোট গল্পের বই বনফুল।
প্রাপ্তিস্থানঃ চয়ন প্রকাশনী, স্টল নং-৩৯৯, সোহওয়ার্দী উদ্যান,ঢাকা।